কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরনো থেকে দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের থেকে মুক্তি মিলবে, এই ৫টি জিনিসেই পেট হবে পরিষ্কার...

eisamay.com প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১১:৩৯

কোষ্ঠকাঠিন্য যাঁর হয় তিনিই বোঝেন যে কি কষ্ট! এই সমস্যার ফলে পেট, কোমরে ব্যথা শুরু হয়, ব্যথা হল মলদ্বারেও। এছাড়াও চাপ পড়ে কোলনে। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন এই সমস্যায় ভুগলে সেখান থেকে কোলন ক্যানসারও হতে পারে। তাই খাওয়া-দাওয়া নিয়ে সকলকেই সচেতন থাকতে হবে।


দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের কারণে পরিপাকতন্ত্র বিঘ্নিত হয়। এ ছাড়া মাথাব্যথা, গ্যাস, ক্ষুধামন্দা, দুর্বলতা ও বমি বমি ভাব, মুখে ব্রণ, কালো দাগ ইত্যাদি সমস্যা দেখা দেয়। বেশিরভাগ ক্ষেত্রে, কোষ্ঠকাঠিন্য শুধুমাত্র কয়েক দিনের জন্য, তবে এটি সারা বছর ধরে থাকলে আপনার কার্যকলাপকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে মানুষ সঙ্গে সঙ্গে ওষুধ সেবন করে। তবে আপনার মনে রাখা উচিত যে এই ওষুধগুলি আপনার স্বাস্থ্যের ক্ষতি করতেও কাজ করে। এমন পরিস্থিতিতে যতটা সম্ভব ঘরোয়া উপায় ব্যবহার করা উচিত।


আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার তাঁর ইনস্টাগ্রামে জানিয়েছেন, জোলাপ সেবন স্থায়ী সমাধান নয়। এগুলো স্বাস্থ্যকর নয়। আপনি যদি চান না যে আপনার অন্ত্রগুলি জোলাপ ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠুক, তাহলে প্রাকৃতিক উপায়ে হজমশক্তিকে সুস্থ রাখার পদ্ধতি অবলম্বন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও