কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রনির ৬ দফা নিয়ে যা বললো রেলওয়ে

 রেলে অনিয়ম-নৈরাজ্য বন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি ছয়দফা দাবিতে যে স্মারকলিপি দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে বিবৃতি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম গণমাধ্যমে এই বিবৃতি পাঠান। এতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের কম্পিউটারাইজড টিকেটিং ১৯৯৪ সাল হতে চালু রয়েছে।

প্রাথমিকভাবে ২৭টি স্টেশনে স্ট্যান্ড এলোন সিস্টেমে টিকেটিং চালু হলেও সময়ের পরিক্রমায় ও ডিজিটাল পদ্ধতির আধুনিকতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে সর্বাধুনিক টেকনোলজিক্যাল কৌশলের মাধ্যমে ৮৩টি স্টেশনে টিকেটিং কার্যক্রম পরিচালনা করছে। সহজ লিমিটেড জেভি বর্তমানে রেলওয়ের টিকেটিং কার্যক্রম পরিচালনা করছে। ‘বর্তমানে কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে যাত্রীদের টিকিট ইস্যু করা হচ্ছে।

টিকিট ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তারা নিয়মিত মনিটরিং করেন এবং যাত্রী হয়রানির কোনো অভিযোগ রেলওয়ের কোন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে পাওয়া গেলে হলে তা তদন্তপূর্বক বিভাগীয় ব্যবস্থা বা শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।’ শরিফুল আলম বলেন, টিকিট কালোবাজারী প্রতিরোধে এরই মধ্যে রেলওয়ের গৃহীত কার্যক্রমের মাধ্যমে টিকিট কালোবাজারী অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব হয়েছে। তবে এ ব্যাপারে কারো যেকোনো সুপরামর্শ পাওয়া গেলে বাংলাদেশ রেলওয়ে তা বাস্তবায়ন করার ব্যবস্থা গ্রহণ করবে। রেলখাতে অব্যবস্থাপনা বন্ধ করতে মঙ্গলবার (১৯ জুলাই) রেলের মহাপরিচালককে ৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেন কমলাপুর স্টেশনে ১৩ দিন ধরে অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মহিউদ্দিন হাওলাদার ওরফে রনি। এছাড়া ভোক্তা অধিকার অধিদপ্তরে পৃথক দুটি অভিযোগও করেন তিনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন