কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অতিকথন পরিহার করতে হবে

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ১৭ জুলাই সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী, নাগরিক সমাজ, প্রিন্ট মিডিয়ার সম্পাদক/সিনিয়র সাংবাদিক এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রধান নির্বাহী/প্রধান বার্তা সম্পাদকদের সঙ্গে ইসির সংলাপ অনুষ্ঠিত হয়।

পত্রপত্রিকার খবর অনুযায়ী, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের প্রথম দিনে অর্থাৎ ১৭ জুলাই চারটি দলকে উপস্থিত থাকার জন্য ইসি অনুরোধ জানিয়েছে। বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ছাড়া আমন্ত্রিত অন্য তিনটি দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এবং বাংলাদেশ কংগ্রেস সংলাপে অংশ নেয়।

এনডিএমের সঙ্গে সংলাপের সময় প্রতিপক্ষকে মোকাবিলায় রাজনৈতিক দলগুলোকে ভোটের মাঠে শক্ত অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, ‘কেউ যদি তলোয়ার নিয়ে দাঁড়ায়, আপনাকে রাইফেল বা আরেকটি তলোয়ার নিয়ে দাঁড়াতে হবে। আপনি যদি দৌড় দেন, আমি কী করব?’ তিনি আরও বলেছেন, ‘আপনাদের রাজনৈতিক দলের দায়িত্ব নিতে হবে। কারণ, খেলোয়াড় কিন্তু আপনারা। আপনারা মাঠে খেলবেন, আমরা রেফারি।’

সিইসির উপর্যুক্ত বক্তব্য নিয়ে ইতোমধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তার বক্তব্যের প্রতিক্রিয়ায় এনডিএমের চেয়ারম্যান বলেছেন, শটগান নিয়ে দাঁড়ানোর বিষয়টি আইন সমর্থন করে না। অন্য কেউ যদি পিস্তল নিয়ে আসে বা ১০০ মানুষ নিয়ে আসে, সেটা সরকারের পক্ষ থেকেই নিয়ন্ত্রণ করতে হবে। ইসিকে নিশ্চয়তা দিতে হবে, প্রশাসন নিরপেক্ষ থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন