কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যুৎ-সংকট: কারণ ও করণীয়

www.ajkerpatrika.com মাসুদ উর রহমান প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১০:৫০

বিদ্যুৎ একটি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের অন্যতম সঞ্চালক ব্যবস্থা। বিদ্যুৎ উৎপাদন ও ব্যবস্থাপনা উভয় ক্ষেত্রেই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখনো যথেষ্ট পিছিয়ে। তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে বিদ্যুতের সমস্যা অনেকটাই সমাধান হওয়ার পথে ছিল। কিন্তু সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে অন্য অনেক দেশের মতো বিদ্যুৎ-সংকটে পড়েছে বাংলাদেশও।


জ্বালানি তেল ও গ্যাসনির্ভর বিদ্যুৎ উৎপাদন এখন খুবই সংকটে। সম্প্রতি শ্রীলঙ্কার ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে শিক্ষা নিয়েই কিনা, বাংলাদেশ সরকার রিজার্ভ সংকট মোকাবিলায় ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। পত্রিকার ভাষ্যমতে, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৪০ বিলিয়ন বা ৪ হাজার কোটি ডলারের নিচে নেমে গেছে। অথচ করোনাকালের শুরুতেও তা ছিল ৪৮ বিলিয়ন ডলার!


রিজার্ভের পরিমাণ এ রকম কমতে থাকলে দুশ্চিন্তা যেমন বাড়বে, তেমনি একধরনের অস্থিরতাও তৈরি হতে পারে দেশজুড়ে। তা ছাড়া, আন্তর্জাতিক বাজারে বিদ্যুতের অন্যতম কাঁচামাল এলএনজির মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় সরকার আপাতত এলএনজি আমদানি কমিয়ে দিচ্ছে বা বলা যায়, অনেকটা বন্ধ করে দিয়েছে।  


ফলে দেশে দেখা দিয়েছে গ্যাসের ঘাটতি। গ্যাসের ঘাটতির কারণে প্রতিদিন গড়ে ৮০০ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। দুঃখের বিষয় হচ্ছে, শিগগিরই এই ঘাটতি পূরণের কোনো সম্ভাবনাও দেখা যাচ্ছে না। তবে দেশীয় উৎপাদন বাড়িয়ে ঘাটতি মেটানোর চেষ্টার কথা জানিয়েছে পেট্রোবাংলা।


দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক বাজারে গ্যাসের চড়া দামে বিপদে বাংলাদেশ। ২০১৮ থেকে চাহিদার বেশ বড় একটা অংশের জন্য নির্ভর করতে হচ্ছে আমদানির ওপর। সেই সংকট কাটতে 
না কাটতেই এবার শঙ্কা বাড়িয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ।


ইউরোপজুড়ে চাহিদার ৪০ শতাংশের বেশি গ্যাস সরবরাহ করে রাশিয়া। দেশভেদে তা শতভাগ পর্যন্ত। ফলে চলমান সংকটে সরবরাহ ব্যাহত হলে সেই গ্যাসের জন্য ইউরোপের দেশগুলোর নির্ভরতা বাড়বে এশিয়ার ওপর। অন্যদিকে, গ্যাসের জন্য বাংলাদেশের আমদানিনির্ভরতা এশিয়া, মূলত কাতারের ওপর। সেই কাতারকেই ইউরোপে সরবরাহ বাড়াতে নির্দেশনা দিয়েছে বাইডেন প্রশাসন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও