কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইসরায়েলি প্লেনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার সৌদির

ইহুদিবাদী ইসরায়েলের সব ধরনের প্লেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেনের সৌদি সফরের আগে এ ঘোষণা দিলো রিয়াদ। এর মধ্য দিয়ে দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে আরও এক ধাপ এগিয়ে গেলো সৌদি শাসকগোষ্ঠী।

সৌদি আরবের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বাইডেন বলেছেন, এই সিদ্ধান্ত একীভূত, স্থিতিশীল ও নিরাপদ মধ্যপ্রাচ্য প্রতিষ্ঠার পথ করে দেবে। বার্তা সংস্থা এপি ও রয়টার্স জানিয়েছে, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইসরায়েল থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যাবেন জো বাইডেন। ঠিক তার কয়েক ঘণ্টা আগে সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন টুইটারে একটি বিবৃতি দিয়েছে।

তাতে বলা হয়েছে, কর্তৃপক্ষের প্রয়োজনীয় সব বিষয় পূরণ করার পর সব প্লেন ক্যারিয়ারের জন্য সৌদি আরবের আকাশসীমা উন্মুক্ত রাখার সিদ্ধান্ত হয়েছে। যক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে ইসরায়েল থেকে সৌদি আরবে প্লেন যেতে পারবে ও ফিরতেও পারবে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের মতো ইসরাইলেরও নিরাপত্তা ও সমৃদ্ধি উন্নত হবে বলে তিনি মন্তব্য করেন। এর আগে ২০২০ সালে ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরাসরি একটি ফ্লাইটে সৌদি আরব গিয়েছিলেন বলে রিপোর্ট প্রকাশ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন