কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পদ্মা সেতু ও আগামী নির্বাচন সমাচার

বাংলাদেশে এ সময় দুটি বিষয় নিয়েই চর্চা এবং মাতামাতি হচ্ছে। এর মধ্যেই আপাতত হারিয়ে গেছে মূলত প্রতিনিয়ত বাড়তি দ্রব্যমূল্য; উত্তরাঞ্চলে, বিশেষ করে সিলেটের বন্যা এবং বন্যাত্তোর ব্যবস্থাপনা এবং সর্বশেষ গ্যাস ও জ্বালানির স্বল্পতায় লোডশেডিং। এ দুটি বিষয়ের একটি হলো প্রমত্ত পদ্মার বুকে ৬ দশমিক ১৫ কিলোমিটার ট্রান্স পদ্ধতিতে তৈরি পদ্মা সেতু।

অ্যাপ্রোচ রাস্তাসহ প্রায় ৯ কিলোমিটার দৈর্ঘ্যের সেতু। আর রয়েছে সংযোগে অত্যাধুনিক লিংক রোড বা সংযোগ রাস্তা। বহু বিতর্ক, শঙ্কা ইত্যাদির মধ্যে প্রায় পাঁচ বছরে অবশেষে গত ২৫ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতুর উদ্বোধন করেন। এ কথা অনস্বীকার্য যে তাঁর একাগ্রতা এবং দৃঢ়তা ও সাহসের কারণে এ সেতুর কাজ শেষ এবং উদ্বোধন হয়েছে।

এভাবে এত বড় সেতু নির্মাণে বিশ্ববাসী হতবাক হয়েছে তাতে সন্দেহ নেই। সেতু সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তৈরি হয়েছে, যদিও সেতুর নিচের তলার রেলসেতুর খরচটি আলোচিত হয়নি। নিজেদের টাকায় নির্মিত সেতুর ব্যয় করা অর্থ কত বছরে উঠবে, সেই বিতর্ক আমার কাছে অযৌক্তিক মনে হয়। কারণ, এ সেতু যেমন দক্ষিণের ২১ জেলার দুয়ার খুলে দিয়েছে, তেমনি বাংলাদেশের ভৌগোলিক ও ভূরাজনীতির আঞ্চলিক পরিমাপে স্তর বাড়িয়েছে, আঞ্চলিক ও আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন