কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


হয়ে ওঠেনি গবেষণা বিশ্ববিদ্যালয়, হারিয়েছে সংগ্রামী ঐতিহ্য

শুরুটা ছিল স্বাধীনচিন্তা আর মুক্তবুদ্ধির
১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল উজ্জ্বলভাবে। শুরুতেই ‘নাথান কমিটি’র সুপারিশ সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার প্রস্তাবের বিপরীতে জিতেছিল ‘স্যাডলার কমিটি’র সুপারিশ আর তা হলো, ঢাকা বিশ্ববিদ্যালয় হবে স্বায়ত্তশাসিত।

তাই শুরুতেই, স্বায়ত্তশাসিত মুক্তবুদ্ধি চর্চার অবারিত প্রতিষ্ঠান হিসেবেই যাত্রা শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের। যাত্রা শুরু হয়েছিল বিশ্বমানের পণ্ডিতদের স্বাধীন বিচরণক্ষেত্র হিসেবে। একদিকে বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যাপক প্রখ্যাত প্রাচ্যবিদ্যা বিশারদ হরপ্রসাদ শাস্ত্রী তিব্বত ও নেপাল থেকে উদ্ধার করেন চর্যাপদ ও দোহাসহ প্রাচীন বৌদ্ধসাহিত্য। চর্যাপদকে তিনি পরিচিত করান বাংলাভাষার আদিরূপ হিসেবে।

একই বিভাগের এস. কে. পাল গবেষণা করেছেন বৈষ্ণববাদ নিয়ে, আর ভাষাতত্ত্ব নিয়ে বিশ্বমানের কাজ করেছেন বহু ভাষাবিদ পণ্ডিত ড. মুহাম্মদ শহীদুল্লাহ। অন্যদিকে বিজ্ঞান অনুষদও গড়ে উঠেছিল বিশ্ববিখ্যাত পণ্ডিত আর গবেষকদের দিয়ে। এই বিষয়ে বিস্তারিত লিখেছেন অধ্যাপক অজয় রায় (২০১৩)। আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের নির্দেশে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ‘ঘোষ ল’-খ্যাত রসায়নবিদ স্যার জ্ঞানচন্দ্র ঘোষ এসেছিলেন রসায়ন বিজ্ঞানের প্রধান হিসেবে।

পদার্থ বিজ্ঞানের প্রধান ছিলেন অধ্যাপক ওয়াল্টার জেমস জেনকিন্স, যিনি কুলিজ টিউব থেকে ইলেকট্রন বিমের চরিত্র নিয়ে কাজ করেছেন। ছিলেন রিডার বিশ্ববিখ্যাত পদার্থ বিজ্ঞানী সত্যেন বোস। এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বসেই তিনি উদ্ভাবন করেন কোয়ান্টাম স্ট্যাটিসটিক্স যা এখন বোস স্ট্যাটিসটিক্স নামে পরিচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন