কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


স্ক্র্যাব হোক ঘরে বসে

গরম, ঘাম, ধুলাবালি ও দূষণের কারণে ত্বক নির্জীব হতে শুরু করে। রোমকূপে ময়লা জমে পোরসগুলো বন্ধ হতে শুরু করে। দিনের পর দিন ত্বকে ময়লা জমতে থাকলে ত্বকে ব্ল্যাকহেডস দেখা দেয়। এসব সাধারণ সমস্যা থেকে মুক্তি পেতে ঘরেই স্ক্র্যাব করতে পারেন।


ত্বক কোমল রাখতে নারকেল তেল ও চিনি মিশিয়ে স্ক্র্যাব করতে পারেন। এতে থুতনি, নাক ও মুখের মরা চামড়া দূর হয়ে যাবে। নাক ও শরীরের অন্যান্য অংশের ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। নারকেল তেলের পরিবর্তে অলিভ ওয়েল ব্যবহার করতে পারেন। ত্বক সতেজ রাখতে তেল ভালো কাজ করে। 


যাঁদের হাতের কনুই, ঠোঁট, পায়ের চামড়া সব সময় রুক্ষ থাকে তাঁরা লেবুর সাহায্যে ত্বকের যত্ন নিতে পারেন। রুক্ষতা দূর করতে একটি লেবুকে দুই ভাগ করে কেটে নিন। এরপর লেবুতে প্রয়োজনমতো চিনি মিশিয়ে কনুই, ঠোঁট কিংবা অন্যান্য অংশে ম্যাসাজ করুন পাঁচ মিনিট। এরপর ধুয়ে ভালো মানের ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। চিনি ভালো এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এর ব্যবহারে ত্বক কোমল হবে। 
বেকিং সোডা রূপচর্চায় ব্যবহৃত একটি পরিচিত উপাদান। এটি সবার রান্নাঘরেই থাকে। এটি এক্সফোলিয়েটর হিসেবে ভালো কাজ করে। ত্বকের মৃত কোষ, তেল ও ময়লা দূর করে বেকিং সোডা। দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি দিয়ে নাকের ডগাসহ পুরো মুখে ম্যাসাজ করুন। তারপর কিছুক্ষণ রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখ মুছে ভালো মানের ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে দুই তিনবারের বেশি এটি ব্যবহার করবেন না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন