কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রূপচর্চায় নারকেল তেল

মাথার চুল থেকে শুরু করে পায়ের নখ পর্যন্ত পুরো শরীরে বাহ্যিক ও অভ্যন্তরীণ অংশে যে উপাদানটি বেশ উপকার করে, তা হলো নারকেল তেল। এক্সট্রা ভার্জিন, আনরিফাইনড নারকেল তেল খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এতে আছে প্রচুর পরিমাণের এসেনশিয়াল ফ্যাট, যাকে আমরা বলি স্যাচুরেটেড ফ্যাট। নারকেল তেলে আছে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট, যা আমাদের সুস্থ রাখে এবং সেই সঙ্গে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এ জন্য অন্যান্য তেলের তুলনায় খাদ্য হিসেবে নারকেল তেলের অবস্থান শীর্ষে। 


নারকেল তেল বেশ সহজলভ্য এবং এটি হাতের কাছেই পাওয়া যায়। তাই যুগ যুগ ধরে এটি রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে। বাংলাদেশ, ভারত এসব দেশে নারকেল তেল খুব সহজলভ্য বলে প্রাচীনকাল থেকে এই তেলের ব্যবহার হয়ে আসছে। ইদানীং নানা ধরনের শ্যাম্পু, কন্ডিশনার, ময়েশ্চারাইজার, শাওয়ার জেল, সাবান, লিপবাম এবং অনেক ধরনের কসমেটিকস, মাউথ ফ্রেশনারেও নারকেল তেলের ব্যবহার করা হয়। 


চুলের যত্নে
নারকেল তেলে আছে লরিক অ্যাসিড, ক্যাপরিক অ্যাসিড, ক্যাপলিক অ্যাসিড, মিসটেরিক অ্যাসিড, যা আমাদের চুলে পুষ্টি জোগায়। সে কারণে এই তেল মাথার ত্বকে মালিশ করলে রক্ত সঞ্চালন বাড়ে এবং পুষ্টি চুলের গোড়ায় গোড়ায় পৌঁছে যায়। এই তেল মাথায় মাখার মাধ্যমে মাথার ত্বক সুস্থ ও আর্দ্র থাকে। এর ফলে চুলের গোড়া মজবুত থাকে। চুলের জন্য এটি আদর্শ ময়েশ্চারাইজার। 


গোসলের আগে ম্যাসাজের মাধ্যমে, গোসলের সময় শ্যাম্পু বা কন্ডিশনারের উপাদান হিসেবে এবং গোসলের পরে হেয়ার সিরামের উপাদান হিসেবে নারকেল তেল ব্যবহার করা যায়। 

যাঁদের মাথার গোড়ায় ফুসকুড়ি বা দানা থাকে কিংবা যাঁদের মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাঁরা মাথার ত্বকে নারকেল তেল না মেখে চুলে মাখতে পারেন। 

গোসলের কিছুক্ষণ আগে চুলে নারকেল তেল ম্যাসাজ করলে চুলের কিউটিকেল সুরক্ষিত থাকবে। 

যাঁদের মাথায় খুব খুশকি হয়, যাঁদের মাথার ত্বক শুষ্ক এবং যাঁদের সোরিয়াসিস আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শে টনিক হিসেবে নারকেল তেল ব্যবহার করতে পারেন। 

যাঁদের মুখে ব্রণ কিংবা মাথার ত্বকে দানা আছে, তাঁরা সারা রাত মাথায় নারকেল তেল দিয়ে রাখবেন না। 

যাঁদের ত্বক শুষ্ক ও সোরিয়াসিস আছে, তাঁরা সারা রাত নারকেল তেল মাথায় দিয়ে রাখতে পারেন চিকিৎসকের পরামর্শে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন