কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পরিবেশ সুরক্ষায় আমাদের ভূমিকা কী?

বন্যায় ডুবেছে সিলেটসহ দেশের অসংখ্য জেলা। বানভাসি মানুষের কষ্ট সহ্য করা যাচ্ছে না। মনে হয় প্রকৃতি শোধ নিচ্ছে। অথচ পরিবেশ দূষণ রোধ ও পরিবেশ সংরক্ষণ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ৫ জুন পালন করা হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এই বছর বিশ্বব্যাপী খরা তথা মরুকরণ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্যই আন্তর্জাতিকভাবে ১৭ জুন বিশ্ব মরুকরণ ও খরা মোকাবিলা দিবস পালন করা হয়। 

এবারের পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য ‘একটি মাত্র পৃথিবী’ (অনলি ওয়ান আর্থ)। প্রতিপাদ্যের মূল কথা হচ্ছে, মহাবিশ্বে পৃথিবী নামের এই গ্রহ ছাড়া আমাদের বসবাসের জন্য আর অন্য কোনো জায়গা নেই। কাজেই একে আমাদের বসবাসযোগ্য রাখা একান্ত প্রয়োজন।

জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য হ্রাস ও দূষণ আমাদের বর্তমানে বড় ধরনের তিনটি সমস্যা—যার মূল কারণ আমরাই। মরুকরণ ও খরা–দুটিই হচ্ছে বৈশ্বিক সমস্যা। ১৯৮২ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাত্র ৩৩ বছরে পৃথিবীর ছয় শতাংশ ভূমির মরুকরণ হয়েছে। প্রকৃতপক্ষে মরুকরণ ও খরা—বর্তমানে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা ও পুষ্টির জন্য বিশাল হুমকি হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের দেওয়া সংজ্ঞানুসারে, ‘মরুকরণ হচ্ছে শুষ্ক, প্রায় শুষ্ক কিংবা নিম্ন আর্দ্রতাযুক্ত অঞ্চলে ভূমির ক্রমাগত অবনয়ন, যা প্রাকৃতিক কিংবা মানুষের কর্মকাণ্ডজনিত কারণে প্রধানত ঘটে থাকে। আর খরা হচ্ছে কোনো একটি অঞ্চলে বহু বছরের গড় বৃষ্টিপাতের তুলনায় কম বৃষ্টিপাত হওয়া।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন