কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সুইস ব্যাংকসহ বিভিন্ন দেশে ৮৬৭ বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের তথ্য মিলেছে

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৭ শতাংশ কর দিয়ে পাচারকৃত অর্থ ফেরত আনার সুযোগ রাখা হয়েছে। এ ব্যাপারে সরকারের কোনো পক্ষ কোনো প্রশ্ন করবে না বলেও নিশ্চয়তা দেওয়া হয়েছে। তবে ঠিক কী পরিমাণ অর্থ পাচার হয়েছে এবং কারা পাচার করেছে সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য নেই সরকারের কাছে।

তবে শনিবার (১৮ জুন) রাজধানীতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) আয়োজিত এক অনুষ্ঠানে সংস্থার অতিরিক্ত পরিচালক কামাল হোসেন বলেন, ‘বাংলাদেশের ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থ সম্পর্কে সুইস ন্যাশনাল ব্যাংকের কাছ থেকে তথ্য পেয়েছে বিএফআইইউ। সেসব তথ্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দুদক ও তদন্তকারী সংস্থাকে দেওয়া হয়েছে। আর এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ৮০০ ব্যক্তি ও প্রতিষ্ঠান সম্পর্কে আর্থিক তথ্য সংগ্রহ করেছে বিএফআইইউ।’ 

এদিকে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সর্বসাম্প্রতিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এক বছরের ব্যবধানে দেশটির ব্যাংকগুলোতে বাংলাদেশিদের জমাকৃত অর্থের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা বেড়েছে। সুইস ন্যাশনাল ব্যাংকের বার্ষিক ব্যাংকিং পরিসংখ্যান ২০২২ অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশিদের গচ্ছিত টাকার পরিমাণ ছিল ৫৬ কোটি ২৯ লাখ ৩৩ হাজার সুইস ফ্রাঁ। আর ২০২১ সালে একলাফে প্রায় ৫৫ শতাংশ বেড়ে সেই টাকার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৭ কোটি ১১ লাখ ১২ হাজার ফ্রাঁ, যা বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৩৬৩ কোটি ৭৯ লাখ ৩৯ হাজার ৯৯৬ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন