কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফরাসি জাহাজের হিসাবের বইয়ে মিললো ১৮ শতকের এক তেলাপোকা!

ফরাসি দাসবাহী জাহাজের হিসাবের খাতা থেকে পাওয়া গেলো ১৮ শতকের এক তেলাপোকা। দুই শতকেরও বেশি সময় পর হিসাবের খাতাটির পৃষ্ঠা উল্টানো হয়েছিল, আর পৃষ্ঠার ভাঁজেই মিললো চমক! যুক্তরাজ্যের ন্যাশনাল আর্কাইভের এক বিস্ময়কর সংযোজন হয়ে ওঠা এই তেলাপোকার নাম 'পেরি'। 

১৭৪৩ সালে লা রোশেল থেকে গিনি উপকূলের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ক্রীতদাস আনা-নেওয়া করার এই জাহাজটি। আর সেই সাথে শুরু হয় তেলাপোকা পেরির ভ্রমণ। তবে জাহাজের নাবিকেরা পরবর্তীতে হাইতিতে  পৌঁছে ভিন্ন একটি জাহাজে উঠে পড়েন, আর হিসাবের খাতাটিও তাদের সাথে নিয়ে যান। কিন্তু অনতিপরেই জাহাজটি ব্রিটিশরা কব্জা করে নেয় এবং প্লাইমাউথে পাঠিয়ে দেয়।

খাতার ভেতর থেকে মমিকৃত এই তেলাপোকাটি প্রথম আবিষ্কার করেন ন্যাশনাল আর্কাইভসের প্রাইজ পেপার বিষয়ক বিশেষজ্ঞ অলিভার ফিনেগান। প্রাইজ পেপারের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- না পাঠানো চিঠি, লগবুক, জাহাজে থাকা নানাবিধ দলিল ও কাগজপত্র এবং বিলের কাগজ। ১৬৫২ থেকে ১৮১৭ সালের মধ্যে জব্দকৃত ৩৫,০০০ জাহাজের কাগজপত্র এর মধ্যে রয়েছে। এই সময়ের মধ্যে সংঘটিত ১৪টি যুদ্ধের ঝড়ঝাপ্টা পেরিয়েও এসব কাগজ ন্যাশনাল আর্কাইভের হাতে পৌঁছেছেম একটি জাহাজকে বৈধ কারণে জব্দ করা হয়েছে কিনা, আদালতে তার প্রমাণ দিতে এসব দলিল প্রয়োজন হতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন