কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাকরিতে পুনর্বহালের দাবিতে রাস্তায় ব্যাংকাররা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৫ জুন ২০২২, ১৪:২৩

খরচ কমা‌নোর না‌মে করোনার সময় কর্মী ছাঁটাই ক‌রে‌ছে অনেক ব্যাংক। আবার বিভিন্নভাবে অনেককে পদত্যাগ করতেও বাধ্য ক‌রা হয়েছিল। পরে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া এসব কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। তবে কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনা মানছে না ব্যাংকগুলো।


এমন অবস্থায় হারানো চাক‌রি ফি‌রে পে‌তে বুধবার (১৫ জুন) রাস্তায় নেমেছেন ব্যাংকাররা। তারা বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।


ছাঁটাই ও পদত্যাগে বাধ্য হওয়া ব্যাংকাররা জানান, করোনার সময় অন্যায় ও অমানবিকভাবে বিভিন্ন বেসরকারি ব্যাংক ছয় হাজারের মতো কর্মীকে‌ পদত্যাগ করতে বাধ্য ও ছাঁটাই ক‌রে।


তারা আরও জানান, বেআইনিভাবে পদত্যাগে বাধ্য ও ছাঁটাই করা কর্মকর্তাদের বহালের জন্য বাংলাদেশ ব্যাংক তদন্তপূর্বক প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে সার্কুলার (বিআরপিডি সার্কুলার নং- ২১ তারিখ ১৬-০৯-২০২১) জারি করেছে। নির্দেশনা অনুযায়ী আবেদন করার পরও অনেক ব্যাংক তাদের কর্মীদের বহাল করছে না।


‘অন্যায় চাকরিচ্যুতিতে ব্যাংকগুলোর উন্নয়নে অবদান রাখা কয়েক হাজার অভিজ্ঞ ব্যাংক কর্মকর্তা তাদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক তাগাদা দেওয়ার পরও বেশির ভাগ ব্যাংকের শীর্ষ নির্বাহীরা সার্কুলার অনুযায়ী কর্মীদের বহালে বিভিন্নভাবে কালক্ষেপণ করছেন। প্রধানমন্ত্রীর দপ্ত‌রেও বিষয়টি জানানো হয়েছে। কিন্তু এখ‌নো কো‌নো সমাধান আসেনি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও