কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কুমিল্লায় নির্বাচন কমিশন পাস করবে তো?

অনেকদিন পর একটি জমজমাট নির্বাচনী লড়াইয়ের অপেক্ষায় বাংলাদেশ। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কে জিতবেন, তা ঠিক করবেন ভোটাররা। তবে কুমিল্লায় মেয়র কে হবেন, তারচেয়ে বড় কথা হলো, নির্বাচন কমিশন জিতবে তো?

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের জন্য কুমিল্লা সিটি করপোরেশন একটি অগ্নিপরীক্ষা। দায়িত্ব নেয়ার পর অনেক কথা, অনেক বৈঠক করলেও তাদের প্রথম মাঠের পরীক্ষা এটি। ‘মর্নিং শোজ দ্যা ডে’ কথাটি তাদের ক্ষেত্রে বেশি করে প্রযোজ্য হবে। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে জাতীয়-আন্তর্জাতিক মহলের আস্থা অর্জন করতে হলে নির্বাচন কমিশনকে এই পরীক্ষায় পাশ করতেই হবে।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন আগের নির্বাচন কমিশনেরও প্রথম পরীক্ষা ছিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। সে পরীক্ষায় তারা দারুণভাবে পাসও করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ২০১৮ সালের বিতর্কিত নির্বাচনের দায় নিয়েই তাদের বিদায় নিতে হয়েছে। বর্তমান নির্বাচন কমিশন পরে কী করবে জানি না, প্রথম অগ্নিপরীক্ষার শুরুটা তারা ভালোই করেছিল। অন্তত মুখের কথায় তারা বেশ এগিয়েছিল। কিন্তু কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের কাছে বড় ধাক্কা খেয়েছে কমিশনের সব হম্বিতম্বি।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশন বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়ার অনুরোধ করেছিল। নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অনুরোধ আসলে আদেশ হিসেবেই গণ্য হয়। কিন্তু বাহাউদ্দিন বাহার নির্বাচন কমিশনের অনুরোধ বা আদেশ কোনোটারই তোয়াক্কা করেননি। তিনি বহাল তবিয়তেই নির্বাচনী এলাকায় অবস্থান করছেন। স্থানীয় সাংসদকে নির্বাচনী এলাকা ছাড়াতে না পারায় নির্বাচন কমিশনকে অসহায় মনে হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন