কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পঁচাত্তরের হাতিয়ার কারা গর্জাবে?

রাজনীতিতে অনেকরকম কথা হয়, অনেক স্লোগান দেওয়া হয়। সব কথা, সব স্লোগান সব সময় বিবেচনায় নেওয়া হয় না, নেওয়া সম্ভবও নয়। রাজনীতিতে হুমকি-পাল্টা হুমকি সব আমলে নিলে রাজনীতিই থাকবে না। আমাদের ছাত্রজীবনজুড়ে দেশের ওপর চেপে বসেছিল এরশাদের সামরিক স্বৈরশাসন। তখনকার কিছু স্লোগান মনে হলে এখন হাসি পায়। ‘এক দফা এক দাবি, এরশাদ তুই কবে যাবি’ এই স্লোগান বাস্তবায়িত হতে ৯ বছর সময় লেগেছিল।

এরশাদের আমলে সবচেয়ে জনপ্রিয় স্লোগান ছিল ‘এরশাদের দুই গালে জুতা মারো তালে তালে’। কিন্তু এরশাদের পতনের পরও তার দুই গালে কেউ জুতা মারতে যায়নি। ‘একটা দুইটা শিবির ধর, সকাল-বিকাল নাস্তা কর’ এমন অবাস্তব ও অকল্পনীয় স্লোগানও বেশ জনপ্রিয় ছিল। ছাত্রশিবির ক্যাডাররা প্রগতিশীল নেতাকর্মীদের ধরে হাত-পায়ের রগ কাটলেও তাদের ধরে কেউ নাস্তা করেনি। প্রতিপক্ষকে ‘নির্মূল’ করার আকাঙ্ক্ষা থাকে সবারই। কিন্তু এই ‘নির্মূল’ মানে কিন্তু হত্যা নয়, প্রতিপক্ষকে রাজনৈতিকভাবে নির্মূল করার আকাঙ্ক্ষাই থাকে সবার মনে।

২০১৩ সালে গণজাগরণ মঞ্চের মূল স্লোগান ছিল ‘ফাঁসি চাই’। অনেকে এই স্লোগানকে নিষ্ঠুর বলেছেন। এই স্লোগানের মাধ্যমে কিন্তু সবার ফাঁসি চাওয়া হয়নি। যারা একাত্তরে হত্যা, ধর্ষণ, লুটতরাজ, অগ্নিসংযোগের মতো সুনির্দিষ্ট মানবতাবিরোধী অপরাধ করেছে; আইনি আদালতের মাধ্যমে তাদের সর্বোচ্চ সাজা চাওয়া হয়েছে। ’৭১ সালে তারা যে নিষ্ঠুরতা করেছে, সে তুলনায় তাদের ‘ফাঁসি চাওয়া’ মোটেই নিষ্ঠুরতা নয়। গণজাগরণ মঞ্চ দাবি করলেও আদালত কিন্তু সাক্ষ্য প্রমাণ দেখে রায় দিয়েছেন, অভিযুক্ত সবার ফাঁসি দেননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন