কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শুঁটকি দিয়ে সবজি–চিংড়ি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনেক বাঙালি আর ভারতীয়ই শখ করে বাসায় রান্না করে শুঁটকির তরকারি। মূলত খাবারে রুচির পরিবর্তন করতে শুঁটকি খান তাঁরা। বাংলাদেশি হোটেলগুলোতে বেশ জনপ্রিয় শুঁটকি। তবে শোভা তালুকদারের রান্না করা শুঁটকিতে আমি পাই খাঁটি ঘ্রাণ। শোভা তালুকদারের বাড়ি বাংলাদেশের হবিগঞ্জ।

উনি এখানে (নিউইয়র্কে) একটা বহুজাতিক কোম্পানিতে কাজ করেন। তাঁর বাসায় দাওয়াত খেতে গেলে শুধু শুঁটকি দিয়েই খেয়ে ওঠার চেষ্টা করি‌। তাই শোভাকে বললাম, ‘রান্নাটা তুমি আমাকে শিখিয়ে দাও।’ সে বলল, ‘ভাই, এটা তো একদম সহজ। চলেন আপনাকে হাতে-কলমে শিখিয়ে দিই। কম তেলে কয়েক প্রকার সবজি আর চিংড়ি মাছ দিয়ে দিয়ে আজকে আমরা রান্না করব শোল মাছের শুঁটকি।’ ব্যাস, শুরু হয়ে গেল।

রান্নার প্রয়োজন ক্রমানুসারে উপকরণ:

আড়াই চামচ তেল। লবণ। মাঝারি সাইজের একটা পেঁয়াজকুচি। হাফ চামচ হলুদের গুঁড়া, দেড় চামচ লাল মরিচের গুঁড়া, আধা চামচ ধনেগুঁড়া ও আধা চামচ রসুনবাটা। ১৫০ গ্রাম শোল মাছের শুঁটকি, দুটি চেপা শুঁটকি ও ৬টি মাঝারি আকৃতির চিংড়ি মাছ।
২০০ গ্রাম পরিমাণ দুটো লাল আলু। একই পরিমাণ লম্বা আকৃতির বেগুন, সিম ও কচুর মুখি। ছয়টি লম্বা করে কাটা কাঁচা মরিচ। সবগুলো ধুয়ে শুঁটকির সমান আকৃতির করে কাটতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন