কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শতাব্দীর পশ্চাতে নজরুল অবলোকন

ঢাকা পোষ্ট ড. রতন সিদ্দিকী প্রকাশিত: ২৫ মে ২০২২, ০৯:৫৬

শতাব্দীর পশ্চাতে (১৯২২) ফিরে গেলে পাওয়া যায় এক বিপ্লবী তরুণ কবি কাজী নজরুল ইসলামকে। যিনি বাংলা সাহিত্যের সবিশেষ উল্লেখ্য ও অদ্বিতীয় কবিতা ‘বিদ্রোহী’ প্রকাশ করে রাতারাতি খ্যাতিমান হয়েছেন। সমালোচকেরা মনে করেন, বিদ্রোহী ও বিপ্লবী কবির আত্মপ্রকাশ ঘটেছে এই বছর।


কবিতায় ‘বিদ্রোহী’র প্রকাশ যেমন তাকে বিদ্রোহী কবির অভিধায় সিক্ত করছে। তেমনি এবছর ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশ ও এই পত্রিকায় তার বিপ্লবী রচনাবলীর মুদ্রণ, রাজরোষ এবং কারাবরণ সবই ঘটেছে। বলা হয়, বিদ্রোহী ও বিপ্লবী নজরুলের স্ফুরণবর্ষ ১৯২২, আর এই বিবেচনায় ২০২২ নজরুল স্ফুরণবর্ষের শতবর্ষ।


কবি কাজী নজরুল ইসলাম স্ফুলিঙ্গের মতো, প্রজ্বলিত অগ্নিশলাকার মতো দ্বীপ্তময় হয়ে উঠেছিলেন ১৯২২ সালে। ‘বিদ্রোহী’ কবিতা রচনা ও প্রকাশনায় যে উন্মাদনা তার ছিল, তার দ্বিগুণ উচ্ছ্বাস-আলোড়ন ছিল ‘ধূমকেতু’র প্রকাশনায়। ‘ধূমকেতু’ ছিল তার স্বপ্নসারথি ও গন্তব্যসঙ্গী। ‘ধূমকেতু’র প্রকাশ প্রেক্ষাপট তাই সাক্ষ্য দেয়।


উল্লেখ্য মওলানা মোহাম্মদ আকরম খাঁ’র ‘সেবক’ পত্রিকার সহকারী সম্পাদক কাজী নজরুল ইসলাম সম্পাদকের সঙ্গে দ্বন্দ্ব করে চাকরি ছেড়ে দিয়ে বেকার জীবন অতিবাহিত করছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও