কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিপদে আমি না যেন করি ভয়

শঙ্কাটা ছিল করোনার সময়। করোনার আক্রমণে গোটা বিশ্ব যখন থমকে দাঁড়ায়, তখন স্থবিরতা নেমে এসেছিল অর্থনীতিতেও। স্থবির না হয়ে অবশ্য উপায় ছিল না। মাসের পর মাস বিশ্বের অধিকাংশ দেশ লকডাউনে ছিল। ফলে বন্ধ ছিল সবকিছুই। স্বাস্থ্যখাতে, টিকা উৎপাদন ও বিতরণে বিপুল ব্যয় হয়েছে।

আশঙ্কা করা হচ্ছিল, করোনার এই স্থবিরতা বিশ্বকে বড় ধরনের অর্থনৈতিক মন্দার দিকে নিয়ে যাবে। তবে যতটা আশঙ্কা করা হয়েছিল, বিশ্ব অর্থনীতি করোনার ধাক্কা সামলে উঠেছে তারচেয়েও দ্রুতগতিতে। এখনও করোনার প্রভাব থেকে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ানোর লড়াই চালিয়ে যাচ্ছে।

 স্বাভাবিক সময়ে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ করতে না পারলে আমিও সরকারের সমালোচনা করি। কিন্তু এখন পরিস্থিতি সত্যি ভিন্ন। এখন আর শুধু সরকারের ব্যর্থতার সমালোচনা করে পেট ভরবে না। আমরা আন্দোলন করে সরকার বদলে ফেলতে পারবো, কিন্তু পরিস্থিতি বদলাতে পারবো না। কারণ পরিস্থিতির ওপর বর্তমান সরকারের নিয়ন্ত্রণ নেই। নিত্যপণ্যের দাম বাড়ছে, আরো বাড়তে পারে। তাই এই মুহূর্তে শুধু আমাদের নয়, গোটা বিশ্বকেই মিতব্যয়ী হতে হবে। 

গোটা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও করোনার প্রভাব থেকে অর্থনীতিকে পুনরুদ্ধারের লড়াইয়ে এগিয়ে আছে ভালোভাবেই। বরং করোনা মোকাবেলায় বাংলাদেশের দূরদর্শিতা প্রশংসিত হয়েছে আন্তর্জাতিক মহলেও।

দুর্ভাগ্যজনক হলেও সত্যি, বিশ্ব এখন আরো বড় অর্থনৈতিক সঙ্কটের মুখে দাঁড়িয়ে আছে। দুঃখটা হলো, প্রকৃতি সৃষ্ট দুর্যোগ আমরা সাফল্যের সঙ্গে সামাল দিতে পারলেও মানুষের লাগানো যুদ্ধ আমরা থামাতে পারছি না। আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব অর্থনীতি এখন ভয়ঙ্কর এক সময়ের সামনে দাঁড়িয়ে আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন