কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


'শ্রীলঙ্কার মতো হবে না, তারমানে এই না অর্থনৈতিকভাবে খুব স্বস্তিতে আছি'

বাংলাদেশের অবস্থা শ্রীলংকার মতো হচ্ছে কিনা নিয়ে বেশ ক'দিন ধরে আলাপ-আলোচনা জল্পনা-কল্পনা চলছে। সংক্ষেপে বলতে গেলে এই মুহূর্তে তেমন আশঙ্কা নেই।

কিন্তু তার মানে এই নয় যে, আমরা অর্থনৈতিকভাবে সব দিক থেকে খুব স্বস্তিতে আছি। বরং আমাদের নিজস্ব সমস্যাগুলো নিজেরা বুঝতে হবে এবং সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া জরুরী।

কোভিডের প্রকোপ কমে গেলেও কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এখনো কিন্তু পুরোপুরি হয়নি। তাছাড়া আন্তর্জাতিক বাজারে বিভিন্ন দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রভাবে দেশের বাজারের মূল্যস্ফীতি, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গনের নানা অনিশ্চয়তা, স্বল্পোন্নত দেশের তালিকা হতে বাংলাদেশের উত্তরণের প্রস্তুতি- সব মিলিয়ে আমাদের অভ্যন্তরীণ অর্থনৈতিক অবস্থা বিবেচনা করতে হবে। বর্তমান সময়ে বিরাজমান মূল্যস্ফীতি, আমদানি খরচ বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ এর উপরে চাপ, রেমিট্যান্স প্রবাহের পরিমাণ আন্তর্জাতিক বাণিজ্যের লেনদেন ঘাটতি পূরণে সক্ষম না হওয়া- ইত্যাকার বাস্তবতার প্রেক্ষিতে এবং সেইসাথে বড় বড় উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের ধীরগতি সব মিলিয়ে আমাদের নিজস্ব অর্থনৈতিক সমস্যা মোকাবেলায় যথোপযুক্ত পদক্ষেপ নেয়া প্রয়োজন। আমরা সাধারণভাবে মনে করি, এগুলো শুধু সরকারের দায়িত্ব। কিন্তু জনগণের মধ্যে যারা অর্থনৈতিকভাবে সচ্ছল, অর্থনীতির টানাপোড়েন দূর করতে এবং উন্নয়ন যাত্রা অব্যাহত রাখতে বাংলাদেশের মতো একটি দেশে তাদের প্রো-একটিভ ভূমিকা খুব জরুরী, যাতে অর্থনীতির গতি সচল থাকে। সচেতন নাগরিক হিসেবে কিছু পদক্ষেপ আমরা এখনই নিতে পারি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন