কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সৌন্দর্যচর্চায় প্রকৃতির ছোঁয়া

বাংলার বেহুলা আর ট্রয়ের হেলেনের গল্প আমাদের কাছে এসেছে কেন? গুণের জন্য তো বটেই। বড় কারণ রূপ। দুজনই ছিলেন রূপবতী। তাঁদের চুল, ত্বক, দাঁত, চোখের বর্ণনা যা দেওয়া হয়েছে, তা অসাধারণ। তাঁদের এই রূপ কিন্তু রূপচর্চার রাসায়নিক দ্রব্যের কারণে নয়, প্রাকৃতিক দ্রব্যের কারণেই। এখন দিন বদলেছে। চারদিকে রাসায়নিক পণ্যের ছড়াছড়ি।

আর সেসব পণ্যে থাকা সোডিয়াম ক্লোরাইড, ফরমালডিহাইড, অ্যালকোহল, অ্যামোনিয়ামসহ আরও অনেক রাসায়নিক উপাদান চুল ও ত্বকের ময়লা ও বাড়তি তেল অপসারণের সঙ্গে সঙ্গে ত্বক ও মাথার ত্বকে যে প্রাকৃতিক তেল আপনা-আপনিই তৈরি হয়, তা-ও তুলে নেয়। তবে স্বীকার করতে হয় যে এ সময়ে এসে রাসায়নিক উপাদানে তৈরি সব সৌন্দর্যপণ্যকে একবারেই না বলা সম্ভব  নয়। তবে ত্বক ও চুলের যত্নে আমরা প্রকৃতি প্রদত্ত উপকরণকেও রাখতে পারি একটু গুরুত্ব দিয়ে। 

চুলের যত্নে

চুলের যত্নে কয়েকটি প্রাকৃতিক উপকরণ ব্যবহার করা যেতে পারে। 

মসুর ডালবাটা

মাথার ত্বকসহ পুরো চুল পরিষ্কার করতে মসুর ডাল খুব ভালো কাজ করে। মসুর ডাল সারা রাত ভিজিয়ে রেখে সকালে বেটে নিতে হবে। এরপর তার সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে রেখে দিন ২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ডাল ভেজানো পানি দিয়েও চুল পরিষ্কার করা যায়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন