কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মা সম্মানিত, তবে তাকে নিয়ে বেশি গালি কেন?

‘ওমা তোমার বাচ্চা এত শুকনা কেন? খাওয়া দাওয়া করতে চায় না তেমন? বাচ্চাদের অনেক কিছু খাওয়া শেখাতে হয়। বাচ্চারা কি রোজ এক জিনিস খেতে পছন্দ করে? মা হওয়া কি এত সহজ? আর ওকে তো বয়সের তুলনায় একটু ছোটই মনে হচ্ছে। এখনই মনোযোগ দাও, পরে কিন্তু পস্তাবা।’– এই তো ঈদের পরের দিনই একটি বাসায় আমার সঙ্গে দাওয়াত খেতে আসা একজনকে এমন মন্তব্য ছুড়ে দিলেন একজন। আমার সামনেই সেই মেয়েটির মুখ ভার হয়ে গেলো, সে খুব বেশি কিছু খায়নি। আমার মনে হচ্ছিল তিনি খুবই অপরাধ বোধে ভুগছেন। সমাজের কাছে তার অপরাধ তিনি বাচ্চাকে ভালো করে দেখভাল করতে পারছেন না।

গতকাল বিশ্ব মা দিবস চলে গেলো। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক মায়ের ছবি ভেসে এলো। মায়ের প্রতি ভালোবাসার স্তুতিবাক্যে সিক্ত হয় মন। ‘মায়ের চেয়ে আপন আর কেউ নেই, মায়ের আশ্রয় সবচেয়ে নিরাপদ এবং ভালোবাসাময়, মায়ের মতো কেউ সন্তানের জন্য জীবন উৎসর্গ করে না’, এবং গোত্র সংস্কৃতি, ধর্মভেদে সব সমাজেই মা পূজনীয়, মাকে সবচেয়ে বেশি সম্মান দেওয়া হয়।

সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা নারীকে দেবীর আসনে নিয়েছিল, যে কারণে আমি দেখতে পাই কালী, লক্ষ্মী, সরস্বতী কিংবা দুর্গার মতো প্রতাপশালী দেবীদের। অন্যদিকে তাত্ত্বিকদের মতে এই সন্তান জন্ম দেওয়ার ক্ষমতাই নারীকে অধস্তন করেছে, ঘরের মধ্যে বন্দি করেছে। কারণ, সমাজ বলছে নারী সন্তান জন্ম দেয় বলে সন্তান লালন-পালনের দায়িত্বও তার। নারীর দেহকে দেখা হচ্ছে সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে। যে কারণে বিয়ের সঙ্গেই রয়েছে সন্তান উৎপাদনের প্যাকেজ।

একটি মেয়ে একটু বড় হওয়ার পরই সমাজের প্রশ্ন ‘বিয়ে হচ্ছে না কেন? বিয়ে করলে, সুখবর কবে পাবো কিংবা বাচ্চা নিচ্ছো না কেন? বাচ্চা হলে, একটা কেন? আরেকটা তাড়াতাড়ি নিয়ে নাও। ছেলে হলে মেয়ে নেই কেন? মেয়ে  হলে ছেলে নেই কেন? বাচ্চা রেজাল্ট খারাপ করলো কেন? বাচ্চা ‘খারাপ’ হয়ে গেলো কেন? মা কী করে সারা দিন? সুতরাং সমাজের কাছে ‘মা হওয়া’ শুধু জন্মদানের মধ্যেই সীমাবদ্ধ নেই, সন্তানের সব দায়িত্ব পালন তাকেই করতে হবে আর এই  দায়িত্বের মধ্য দিয়ে সমাজ তাকে উপহার দেবে ‘ভালো মা’ আর ‘খারাপ মায়ে’র তকমা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন