কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দেশে কমছে নারী ভোটার

দেশে নারী ও পুরুষের অনুপাত প্রায় সমান হলেও নারী ভোটার ক্রমেই কমছে। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটার বেশি ছিল। কিন্তু এখন পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা কম। এখন মোট ভোটারের প্রায় ৫১ শতাংশ পুরুষ আর ৪৯ শতাংশ নারী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জরিপ অনুযায়ী, দেশে মোট পুরুষের চেয়ে নারী ২ লাখ কম। কিন্তু ভোটার তালিকায় পুরুষের চেয়ে নারী কম ২০ লাখ ৯২ হাজার।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, দেশের বেশির ভাগ জেলাতেই নারীর চেয়ে পুরুষ ভোটারের সংখ্যা বেশি। এর মধ্যে ১৫টি জেলায় নারী ও পুরুষ ভোটারের ফারাক চোখে পড়ার মতো। অন্যদিকে ছয়টি জেলায় পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা কিছুটা বেশি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাড়ি বাড়ি গিয়ে ভোটার হওয়ার যোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ করার নিয়ম থাকলেও সব সময় কাজটি যথাযথভাবে হয় না। এর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত দুই বছর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজটিও হয়নি। নারী ভোটার কমে যাওয়ার এটি একটি কারণ। এর বাইরে আরও কোনো কারণ আছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। নারী ও পুরুষ ভোটারের সংখ্যায় ফারাক বাড়তে থাকলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন তৈরি হতে পারে।

২০১১ সালের পর দেশে আর কোনো আদমশুমারি হয়নি। ওই শুমারির তথ্য অনুযায়ী, দেশে তখন মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ২৫ লাখের কিছু বেশি। এর মধ্যে পুরুষ ৭ কোটি ৬৪ লাখ আর নারী ৭ কোটি ৬২ লাখ। আর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০২০ সালের জরিপে দেখা গেছে, দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৮২ লাখ। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৪২ লাখ। নারী ৮ কোটি ৪০ লাখ। অর্থাৎ দেশে নারী ও পুরুষের সংখ্যা প্রায় সমান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন