কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


হিন্দুর রাজকন্যা ও রাজত্ব একসাথে নিয়ে যাবে?

কারও সম্পত্তি বা অধিকার জোরপূর্বক গ্রাসকারিকে বলা হয় পরস্বাপহারী। সনাতন শাস্ত্রগ্রন্থে পরস্বাপহারীদের সবচেয়ে বড় অপরাধীদের তালিকায় রাখা হয়েছে এবং কঠিন শাস্তির কথা বলা হয়েছে। পরিবারে বা সমাজের নারীদের অধিকার হরণ করে ভোগ করা পরস্বাপহরণেরই নামান্তর, যা অপরাধ।

অপরাধীও তার আত্মপক্ষ সমর্থনে কিছু না কিছু যুক্তি খাড়া করে। হিন্দু মেয়েদের সম্পত্তিতে অধিকার দেয়ার বিপক্ষে যুক্তি দেখানো হচ্ছে যে, বাংলাদেশের হিন্দু মেয়েরা সাম্প্রদায়িক আঘাতের বড় টার্গেট। হিন্দু মেয়ে অপহরণ, জোরপূর্বক বিবাহ এবং ধর্মান্তর এখানে নিত্যনৈমেত্তিক ঘটনা। এ অবস্থায় হিন্দু মেয়েদের হাতে সম্পত্তি দিলে সম্পত্তি আত্মসাতের লোভে তদের বলপূর্বক কিংবা অন্যায়ভাবে প্রভাবিত করে ধর্মান্তরিত করার প্রবণতা বৃদ্ধি পাবে। সম্পত্তি দিলে নাকি হিন্দুদের রাজকন্যা ও রাজত্ব একসাথে নিয়ে যাবে! এই কথাগুলো অত্যন্ত সংবেদনশীল; কিন্তু এই অজুহাতে নারীদের অধিকার হরণের চেষ্টা কতটা যৌক্তিক। দেশের নানাপ্রান্তে প্রেমঘটিত কারণে বা বলপূর্বক নারী অপহরেণের ঘটনা ঘটে না, তা নয়। কিন্তু তার সঙ্গে নারীর সম্পত্তিতে অধিকারের সম্পর্ক কি? আসুন আত্মবিশ্লেষণ ও আত্মমূল্যায়ন করি।

মুসলমান সম্প্রদায়ের নারীরা পুরুষের অর্ধেক হলেও সম্পত্তিতে অধিকার পায়। কিন্তু হিন্দু ও বৌদ্ধ নারীরা যে একদম অসহায়; অধিকারহীনা! তাই হিন্দু উত্তরাধিকার আইন অবিলম্বে সংশোধন করা দরকার। এই একটি আইন সংশোধন করে নারীকে সমঅধিকার দেয়া হলে হিন্দু নারীদের ব্যাপক অগ্রগতি হবে। 

এক.

বর্তমানে বাংলাদেশের হিন্দুদের হাতে যতটুকু সম্পত্তি আছে তার পুরোটাই পুরুষদের হাতে আছে। পুরুষদের হাতে সম্পত্তি থাকায় তাদের ধর্মান্তরীত হওয়ার প্রবণতা কতটুকু? এর কোনো জরিপ নেই। তবে “নও মুসলিম” ইসলামী বক্তারা সবাই পুরুষ! হিন্দু পুরুষরা ধর্মান্তরিত হয় – এই অজুহাতে কি বাংলাদেশের সকল হিন্দু পুরুষের সম্পত্তিতে উত্তরাধিকার পাওয়া বন্ধ করে দেওয়া যায়? কোনো একজন পুরুষ মুসলমান হয়েছে, সেই কারণে হিন্দু পুরুষদের কাউকেই সম্পত্তি দেওয়া যাবে না – এই যুক্তি কতটা গ্রহণযোগ্য? তাহলে নারীদের বেলায় আপনারা এরকম অমানবিক যুক্তি কিভাবে দেখান?

দুই.

পুরুষের হাতে বর্তমানে সকল সম্পদ আছে। কিন্তু তারা সেই সম্পদ রক্ষা করতে পারছে না কেন? পুরুষের এই অযোগ্যতার জন্য কি তাদের অধিকার কেড়ে নেওয়া যায়? এখন পর্যন্ত হিন্দুদের যত সম্পদ বেহাত হয়ে গেছে সেগুলো পুরুষদের হাত দিয়ে হয়েছে, না নারীদের হাত দিয়ে হয়েছে? নিশ্চয় পুরুষদের হাত দিয়ে। তাহলে নারীকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করছেন, পুরুষদের নয় কেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন