কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইউক্রেন যুদ্ধ: ভবিষ্যৎ গভীর সংকটের নির্দেশনা দিচ্ছে

ইউক্রেন রাশিয়া যুদ্ধের দ্বিতীয় মাস অতিবাহিত হওয়ার পর এ পৃথিবীর নতুন বাণিজ্যিক ব্যবস্থা যোগ হচ্ছে।  যুদ্ধ শুরুর কিছুদিন পরেই মার্কিন পক্ষ থেকে রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং সেই নিষেধাজ্ঞার সঙ্গে হাত মিলিয়ে পশ্চিম ইউরোপের অনেকগুলো দেশ বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা প্রদান করে। পাল্টা ব্যবস্থা হিসেবে এক পর্যায়ে রাশিয়া তার গ্যাস ও তেল সরবরাহের চুক্তিতে নতুন শর্ত আরোপ করে। 

পশ্চিম ইউরোপের দেশগুলোতে গ্যাস রপ্তানি হবে কেবল রুশ মুদ্রা রুবলে, অর্থাৎ যদি রুবলে মূল্য পরিশোধ করা হয় তবেই গ্যাস সরবরাহ বহাল থাকবে। শুরুতে জার্মানিরসহ  অনেকগুলো দেশ একত্র হয়ে বিরোধিতা  করে রাশিয়ার এই সিদ্ধান্তের। বিশ্বের প্রায় সকল অংশের মানুষের ধারণা ছিল ইউক্রেন-রাশিয়া যুদ্ধ স্বল্পস্থায়ী হবে। রাশিয়া নিজেও হয়তো তাই ভেবেছিল। কিন্তু বাস্তবে তা ঘটেনি। দীর্ঘায়িত হচ্ছে যুদ্ধ এবং যুদ্ধে ইউক্রেনের পক্ষ সরাসরি অবলম্বন না করে অস্ত্র সরবরাহের মাধ্যমে এক প্রক্সি যুদ্ধ শুরু করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার ন্যাটোভুক্ত মিত্র দেশগুলো। গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা ইত্যাদির কথা বলে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ অবলম্বন করেছে। যদিও ইউক্রেন এর আগে রুশ বংশোদ্ভূত মানুষদের সঙ্গে  বর্ণবাদী আচরণ করেছে, রুশ ভাষায় শিক্ষা এবং বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ  দিয়েছে।  

রাশিয়ার আক্রমণের পর অব্যাহতভাবে দেশটির ওপর নানান নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো। রাশিয়াও পাল্টা নিষেধাজ্ঞা জারি করেছে। এ উদ্যোগে রাশিয়ার সর্বশেষ পদক্ষেপ হল, বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া । রাশিয়ার পক্ষ থেকে আগেই বলা হয়েছিল রুবলে গ্যাসের মূল্য পরিশোধ না করলে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। সত্যি সত্যি গ্যাস সরবরাহের চাবি এখন বন্ধ করে দিয়েছে রাশিয়া। এর ফলে এক নতুন মেরুকরণের সৃষ্টি হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন