কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ক্লাউড কম্পিউটিংয়ে ভর করে শক্তিশালী প্রান্তিক মাইক্রোসফটের

ক্লাউড কম্পিউটিংয়ের চাহিদা বৃদ্ধিতে চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে আয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে মাইক্রোসফট। সম্প্রতি প্রকাশিত উপাত্তে দেখা গেছে জানুয়ারি-মার্চ প্রান্তিকে মাইক্রোসফটের আয় হয়েছে ৪ হাজার ৯৪০ কোটি ডলার। বিল গেটস ও পল অ্যালেন প্রতিষ্ঠিত কোম্পানিটির নিট আয় ১ হাজার ৬৭০ কোটি ডলার। খবর দ্য ভার্জ ও সিএনবিসি।

সম্প্রতি এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, ৩১ মার্চ শেষ হওয়া প্রান্তিকে (মাইক্রোসফটের তৃতীয় প্রান্তিক) তাদের আয় বছরওয়ারি ১৮ শতাংশ বেড়ে ৪ হাজার ৯৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এর আগের প্রান্তিকে মার্কিন প্রযুক্তি জায়ান্টটির আয় বেড়েছিল যেখানে ২০ শতাংশ। গত প্রান্তিকে মাইক্রোসফটের মোট আয়ের ২৯ শতাংশ এসেছে ক্লাউড ও সার্ভার পরিষেবা থেকে। এ সেগমেন্টে মাইক্রোসফটের আয় ৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৪০ কোটি ডলার। গত প্রান্তিকে অ্যাজার ও অন্যান্য ক্লাউড পরিষেবা ৪৬ শতাংশ সম্প্রসারণ হয়েছে। স্ট্রিটঅ্যাকাউন্টের জরিপে যেখানে ৪৩ দশমিক ৬ শতাংশ সম্প্রসারণের পূর্বাভাস দেয়া হয়েছিল। বিশ্লেষকদের সঙ্গে এক সম্মেলনে মাইক্রোসফট সিইও সত্য নাদেলা জানান, গত প্রান্তিকে অন্তত ১০ কোটি ডলার মূল্যমানের ক্লাউড চুক্তি দ্বিগুণেরও বেশি বেড়েছে।

কোম্পানিটির বিক্রয় ও বিপণন ব্যয় আগের বছরের তুলনায় ১০ শতাংশ বেড়ে ৫৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। মাইক্রোসফট যে সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে, তিন বছরের সর্বোচ্চ বিক্রয় ও বিপণন ব্যয়ে তা স্পষ্ট হয়ে উঠেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন