কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পেটের মেদ কমাতে চাইলে যে ভুলগুলো করবেন না

অতিরিক্ত ওজনের ব্যক্তিদের ক্ষেত্রে পেটে মেদ জমে যাওয়া সবচেয়ে পরিচিত সমস্যা। যদিও পুরুষ এবং নারী উভয়েই পেটে মেদ জমে যাওয়ার সমস্যায় ভুগতে পারে, তবে পুরুষের ক্ষেত্রে এর প্রবণতা বেশি। নারীর ক্ষেত্রে মেদ সাধারণত নিতম্ব এলাকায় জমা হয়। পুরুষের ক্ষেত্রে এটি সবসময় পেটেই জমা হয়। 

পেটে যে ধরনের মেদ জমে তা শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি বিপজ্জনক। এই ধরনের মেদ ভিসারাল ফ্যাট নামেও পরিচিত, যা হার্টের সমস্যার ঝুঁকি বাড়ায়। পেটের মেদ ঝরানো মোটেও সহজ নয়। আপনি সচেতন না হন তবে এটি আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। পেটের মেদ কমানোর সময় বেশিরভাগ মানুষই পাঁচটি সাধারণ ভুল করে থাকেন। আপনি যদি পেটের মেদ কমাতে চান তবে এই ভুলগুলো এড়িয়ে চলুন-

নিজেকে ক্ষুধার্ত রাখা

ওজন কমানোর জন্য ক্ষুধার্ত থাকাই হলো সবচেয়ে বড় ভুল যা মানুষ ওজন কমানোর জন্য করে থাকে। ক্ষুধার্ত থাকলে তা পুষ্টির ঘাটতি এবং দুর্বলতার কারণ হয়ে দাঁড়ায়। এছাড়া এটি ভিসারাল ফ্যাট জমার কারণ হতে পারে। এর কারণ যখন শরীর কাজ করার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পুষ্টি না পায়, তখন এটি চর্বি ধরে রাখে। এতে আপনার পক্ষে তা ঝরানো কঠিন হয়ে যায়। আদর্শ উপায় হলো সময়মতো এবং সঠিক পরিমাণে খাওয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন