কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পেঁয়াজের রস কি চুল পড়া কমায়?

ত্বকের যত্ন নিলেও অনেকে চুলের যত্ন নিতে অবহেলা করেন। এর ফলে চুলে তৈরি হয় বিভিন্ন সমস্যা। এর ফলে খুশকি, রুক্ষ্মতা, চুল ঝড়ে যাওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই, চুলের যাবতীয় সমস্যার প্রায় ৯০ শতাংশ কমিয়ে দিতে পারে পেঁয়াজের রস। সাম্প্রতিক এক গবেষণা বলছে, পেঁয়াজের রসে এমন কিছু উপাদান আছে, যা চুল বাড়াতে সাহায্য করে।

পেঁয়াজের রস লাগালে চুল পেকে যাওয়ার আশঙ্কা কম থাকে। কারণ এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় এটি চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায়। যার ফলে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে। এছাড়াও নিয়মিত পেঁয়াজের রস লাগালে আরও কিছু উপকারিতা মেলে। যেমন-

বয়সের আগে টাক পড়লে

পেঁয়াজের রস টাকের সমস্যার সমাধান করতে পারে। সমীক্ষায় দেখা গেছে, এর মাধ্যমে সুফল পেয়েছেন অনেকেই। টাক সমস্যার সমাধানে চুল উঠে গিয়ে যে অংশ ফাঁকা হয়ে গিয়েছে সেখানে পেঁয়াজের রস লাগিয়ে রাখুন। দিনে দু’বার করে লাগান। তা হলে এ সমস্যা থেকে মু্ক্তি মিলবে।
    
মাথার তালু শুষ্ক হয়ে গেলে

পেঁয়াজে রয়েছে প্রদাহ রোধ করতে পারার ক্ষমতা রয়েছে। গরমে মাথায় চুলকানি দেখা দিলে এটি লাগালে ভালো উপকার পাওয়া যায়। মাথার তালু শুষ্ক হয়ে গেলেও পেঁয়াজের রস কাজে আসে। এজন্য পেঁয়াজ ছেঁচে রস বার করে নিন। তার পরে তিন চা চামচ রসের সঙ্গে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন এই মিশ্রণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন