কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অবরুদ্ধ মারিউপোলে অস্ত্রবিরতি ঘোষণা রাশিয়ার

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোলে অস্ত্রবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল থেকে এ অস্ত্রবিরতি শুরু হওয়ার কথা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর বিবিসির।

‘এই মানবিক কাজটি সফল করতে শরণার্থী-বিষয়ক জাতিসংঘ হাইকমিশনারের দপ্তর এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির সরাসরি অংশগ্রহণে এটি সম্পন্ন করার প্রস্তাব করেছি’—রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে গতকাল বুধবার বার্তা সংস্থা এএফপি এ কথা জানিয়েছে। এদিকে মারিউপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে আজ বৃহস্পতিবার ইউক্রেন সেখানে ৪৫টি বাস পাঠিয়েছে। ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক এ কথা জানান।

রুশ-নিয়ন্ত্রিত বন্দর বেরদিয়ানস্কের মধ্য দিয়ে মারিউপোল থেকে জাপোরিঝঝিয়ায় স্থানীয় সময় আজ সকাল ১০টায় এ মানবিক করিডর খুলে দেওয়া হবে। তবে এ ঘোষণার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইউক্রেন।

দুই পক্ষ থেকেই আস্থার সংকটের অভিযোগের মধ্যে মারিউপোলে অস্ত্রবিরতি কার্যকরের আগের উদ্যোগগুলো ভেস্তে যায়। হাজারো বেসামরিক নাগরিককে জোরপূর্বক রাশিয়া অথবা রাশিয়া-নিয়ন্ত্রিত এলাকায় স্থানান্তর করা হয়েছে বলেও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন