কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জেলেনস্কির জন্য আবেদনের সময় বাড়াবে না নোবেল কমিটি

রুশ হামলা মোকাবেলায় ইউক্রেনের প্রেসিডেন্টের সাহসের প্রশংসা করছে পশ্চিমা বিশ্ব। তার দৃঢ়চেতা মনোভাব ও জনগণের প্রতিরোধের প্রশংসা করে তাদেরকে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করার আহ্বান জানিয়েছিল ইউরোপের ৩৬ জন রাজনীতিবিদ। একারণে নোবেল পুরস্কারের মনোনয়নের তারিখ ৩০ মার্চ পর্যন্ত বৃদ্ধির আহ্বান জানিয়েছিল। কিন্তু জেলেনস্কির জন্য মনোনয়নের তারিখ বৃদ্ধি অসম্ভব বলে জানিয়েছে নোবেল কমিটি।

এক বিবৃতিতে নোবেল কমিটির পরিচালক ওলাভ নজলস্টাড জানান, প্রতি বছরের ৩১ জানুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মনোনয়ন জমা দেওয়ার জন্য সময় বৃদ্ধি করা সম্ভব নয়।

গত ১১ মার্চ এক বিবৃতিতে নোবেল কমিটিকে ইউরোপের বহু রাজনীতিবিদ বলেন,‘প্রেসিডেন্ট জেলেনস্কি ও ইউক্রেনের জনগণের জন্য নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নের অনুমতি দিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত মনোনয়ন প্রক্রিয়ার মেয়াদ বাড়ানো এবং পুনরায় চালু করতে অনুরোধ করছি। আমরা বিনীতভাবে নোবেল কমিটিকে বিষয়টি বিবেচনার আহ্বান জানাচ্ছি।

ওই বিবৃতিতে ইউরোপের ৩৬জন রাজনীতিবিদ স্বাক্ষর করেন। এদের সবাই গ্রেট ব্রিটেন, নেদারল্যান্ড, জার্মানি, সুইডেন, বুলগেরিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও এস্তোনিয়ার রাজনীতিবিদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন