কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আস্থা অর্জনের চেয়ে ধরে রাখা কঠিন

বাংলাদেশে সবচেয়ে সহজ কাজ হলো একটি নিউজ পোর্টাল করে সাংবাদিক বনে যাওয়া। আর সবচেয়ে কঠিন কাজ হলো, সেই নিউজ পোর্টালকে বিশ্বাসযোগ্য এবং পাঠকপ্রিয় করে তোলা। মহিউদ্দিন সরকার যখন গতবছর তার পুরোনো কর্মক্ষেত্র জাগোনিউজ ছেড়ে একটি নতুন অনলাইন করার উদ্যোগ নিলেন, তখন আমি একইসঙ্গে শঙ্কিত হয়েছি এবং আশাবাদী হয়েছি।

শঙ্কিত হয়েছি, কারণ একটি নতুন অনলাইনকে বিশ্বাসযোগ্যভাবে পাঠকপ্রিয় করা পাহাড় ডিঙানো সমান কথা বলে। আশাবাদী হয়েছি, জাগোনিউজে তার সাফল্য দেখে। পাহাড় ডিঙাতে না পারলেও অনেক উঁচুতে উঠতে পারবেন, এই আশা আমার ছিল।

মহিউদ্দিন সরকার আসলে চমক দেখিয়েছেন। আর চমকটা দেখিয়েছেন জাগোনিউজে থাকতেই। সেই সময় জাগোনিউজ বাংলাদেশে অনলাইন পোর্টালের মধ্যে শীর্ষ আসন দখল করে। সে কারণেই আশা ছিল, নতুন কর্মক্ষেত্রেও নিশ্চয়ই সফল হবে। তবে তার নেতৃত্বে ঢাকা পোস্ট যা করেছে, তা আমার প্রত্যাশার বাইরে। মাত্র একবছরের মধ্যে নিউজ পোর্টালের তালিকায় ঢাকা পোস্টের দ্বিতীয় স্থানে উঠে আসা বিস্ময়করই বটে। রেটিংটা অবশ্য আমার নয়, অ্যালেক্সার।

আমি একটু পুরোনো ঘরানার মানুষ। সারাদিন সংবাদেই থাকি। তাও সকালে ছাপা পত্রিকা না পেলে দিন শুরু হতে চায় না। ঘুম ভাঙার পর থেকেই দরজার সামনে গিয়ে ঘোরাঘুরি করি, কখন আসবে দৈনিক পত্রিকা। করোনা এসে সেই অভ্যাসে কিছুটা পরিবর্তন এনেছে। সকালটা শুরু হয় ডিজিটাল ডিভাইসে ই-পেপার পড়েই। তবে অফিসে এসে প্রথম কাজ হলো পত্রিকা হাতে নেওয়া। ছুঁয়ে না দেখলে আমার পড়াটা ঠিক পূর্ণ হয় না। অনেকদিন ধরেই ছাপা পত্রিকার ভবিষ্যৎ নিয়ে নানারকম শঙ্কার কথা শুনে আসছি। কিন্তু আমাদের মতো পুরোনো ঘরানার মানুষ যতদিন আছে, ততদিন ছাপা পত্রিকা থাকবেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন