কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ না পাওয়া কেন ব্যর্থতা নয়?

সদ্য প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় যারা জিপিএ-৫ পেয়েছেন বা পাননি তাদের এবং তাদের অভিভাবকদের হৃদয় নিংড়ানো ভালোবাসা ও অভিনন্দন দিয়ে এ লেখা শুরু করি। জিপিএ-৫ অর্জন অবশ্যই আনন্দের, তবে তা না পাওয়াও অগৌরবের নয়। এ লেখায় ক্ষুদ্র পরিসরে সে বিষয়টি তুলে ধরার প্রয়াস চালিয়েছি।

শুরুতেই একটা উদাহরণ দেই। পৃথিবীর ধনী রাষ্ট্রপ্রধানদের অন্যতম আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নিট সম্পদের পরিমাণ তিন বিলিয়ন ডলারেরও বেশি। ১০০০ মিলিয়নে হয় ১ বিলিয়ন; আর ১০ লাখে ১ মিলিয়ন। বুঝুন এবার কতটা ধনী প্রেসিডেন্ট ট্রাম্প!

এমন এক ডজনেরও বেশি ট্রাম্পকে এক সাথে করলে যত বড় ধনী কল্পনা করা যায় তারও চেয়ে বেশি ধনী চীনের নাগরিক জ্যাক মা, যিনি বর্তমানে চীনের সেরা ধনী। ট্রাম্প সাহেব কিন্তু উত্তরাধিকার সূত্রে অনেক সম্পদই পেয়েছেন। অন্যদিকে, জ্যাক মা কিছুই পাননি, সবই তার নিজের পরিশ্রমে অর্জন করা। চীনের অতি সাধারণ এক পরিবারে তার জন্ম। ব্যবসায় নামার আগে আর দশজনের মতো চাকরির চেষ্টাও করেছেন জ্যাক মা।

এক সাক্ষাৎকারে তিনি দিয়েছেন এ তথ্য। একবার তিনিসহ মোট ২৪ জন কেএফসি'র চাকরিতে ইন্টারভিউ দিয়েছিলেন। এর মধ্যে ২৩ জনের চাকরি হয়; যার হয়নি তিনি জ্যাক মা নিজেই। এভাবে একে একে ৩০টি চাকরির ইন্টারভিউতে অকৃতকার্য হয়েছিলেন তিনি। চাকরিদাতারা কেন যেন তাকে চাকরি প্রদানের উপযুক্তই বিবেচনা করতে পারছিলেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন