কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গণতন্ত্রের জন্য হাহাকার ও সার্চ কমিটি সমাচার

বিএনপি মহাসচিবের বরাতে সম্প্রতি জানলাম দেশে গণতন্ত্রের ‘জননী’ বাস করেন। ‘জননী’ লাখ লাখ দলীয় অনুসারী ও সিভিল সোসাইটির মোড়কে গুপ্ত অনুসারীরা ‘জননী’র যেকোনও হুকুম তামিল করতে সদা সক্রিয়। এমন দেশে রাজনৈতিক গণতন্ত্রের জন্য বুকফাটা হাহাকার বড়ই কষ্টের। ‘জননী’র দলীয় অনুসারীরা রাষ্ট্রপতির আহ্বানে সাড়া দেননি। তারা ঘোষণা দিয়েছেন সার্চ কমিটি ‘আওয়ামী খাস কমিটি’। সার্চ কমিটি তারা মানেন না।

ক্ষমতাসীন সরকারের পতন ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘নিরপেক্ষ সরকারের’ অধীনে অনুষ্ঠানই তাদের লক্ষ্য। সরকার পতনে তাই ঐকমত্য সৃ্ষ্টি করতে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপি মতবিনিময় শুরু করবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করতে ইতোমধ্যে তিনটি টিমও গঠন করেছে বিএনপি। অন্যদিকে, ‘জননী’র অনুসারী সুশীলরা বেশ তৎপর। সার্চ কমিটির সঙ্গে  বৈঠকে বক্তব্য উপস্থাপন করছেন, সার্চ কমিটিকে কী নসিহত করেছেন পত্রিকায় তার বয়ানও প্রকাশ করছেন। উপরি হিসেবে নির্বাচন কমিশন গঠনে গণমাধ্যমে মৌখিক ও লিখিত নানা প্রেসক্রিপশন দিচ্ছেন। তার মানে গণতন্ত্র নির্বাচনের ওপরই নির্ভরশীল। আমাদের ধারণা, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলেই নিহত গণতন্ত্র আবার জীবিত হয়ে উঠবে। আসলেই কি তাই?

অন্তত চারটি নির্বাচন তো দলীয় সরকার ছাড়া অরাজনৈতিক, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হয়েছে। তার মানে ৫০ বছর বয়সী বাংলাদেশে ২০ বছর ধরে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রতিষ্ঠিত সরকারগণ রাষ্ট্র পরিচালনা করছেন। তত্ত্বাবধায়ক নির্বাচনের দ্বারা গঠিত সরকারের গণতন্ত্রের রূপ আমরা ভুলে গেছি?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন