কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দেশে তৈরি রকেট উৎক্ষেপণের অনুমতির অপেক্ষায়

প্রায় ৫ বছর ধরে গবেষণা চালিয়ে রকেট তৈরির দাবি করছেন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের (এমইসি) কয়েকজন সাবেক ও বর্তমান শিক্ষার্থী। কলেজের গবেষণা কেন্দ্র আলফা সায়েন্স ল্যাবে তৈরি হয়েছে প্রোটোটাইপ রকেট ধূমকেতু। রকেটগুলো উৎক্ষেপণে সহযোগিতা ও অনুমতি চেয়ে ময়মনসিংহের জেলা প্রশাসকের মাধ্যমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে আবেদন করা হয়েছে।

আবেদনের বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক আজ বুধবার দ্য ডেইলি স্টারকে বলেন, 'ল্যাবের গবেষক-শিক্ষার্থীরা রকেট উৎক্ষেপণের অনুমতি চেয়ে আবেদন করেছেন। আবেদনটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠানো প্রক্রিয়াধীন আছে। দুয়েকদিনের মধ্যে আমরা পাঠিয়ে দেবো।'

'আশা করছি মন্ত্রণালয় যাচাই-বাছাই করে এ বিষয়ে ব্যবস্থা নেবে,' বলেন তিনি।

রকেট তৈরি প্রকল্পের টিম লিডার ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস বিভাগের সাবেক শিক্ষার্থী নাহিয়ান আল রহমান ডেইলি স্টারকে জানান, তারা প্রথমে তরল জ্বালানির রকেট ইঞ্জিন ডিজাইন করেছিলেন। তরল জ্বালানির দাম বেশি হওয়ায় পরে বিকল্প হিসেবে সলিড ফুয়েলের ৩টি ইঞ্জিন তৈরি করেন।

৬ ফুট উচ্চতার ৪ ইঞ্চি ব্যাস ও ১২ ফুট উচ্চতার ৬ ইঞ্চি ব্যাস আকারের রকেটগুলো এখন উৎক্ষেপণের চূড়ান্ত ধাপে আছে বলে জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন