কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৮৪ শতাংশ দল চেয়েছে আইন

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ শেষ হলো। সব রাজনৈতিক দলের পাশাপাশি সারাদেশের মানুষ এখন তাকিয়ে রাষ্ট্রপতির দিকে। তিনি কী পদক্ষেপ নেবেন, সেটাই এখন আলোচনার বিষয়। সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর ৮৪ শতাংশই নতুন আইন প্রণয়ন করার পক্ষে মত জানিয়েছে। বেশ কয়েকটি দল নির্বাচনকালীন সরকারের প্রস্তাব দিয়েছে। সার্চ কমিটির পক্ষেও রয়েছে একটি উল্লেখযোগ্য অংশ। সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর প্রস্তাব পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এতদিন আইন করা সম্ভব নয় বলে জানিয়ে এলেও সংলাপে ইসি গঠনে আইন প্রণয়নের পক্ষেই মত দিয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়। পরে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, রাষ্ট্রপতির কাছে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ মেনে ইসি গঠনে একটি আইন প্রণয়নের প্রয়োজনীয়তার কথা তুলে ধরা হয়েছে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। এই সময়ের মধ্যে রাষ্ট্র্রপতি নতুন ইসি গঠন করবেন, যার অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন