কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব খাবার খেলে চুল পড়া বাড়তে পারে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২, ১৫:৩৩

চুল পড়ার সমস্যা বাড়তে থাকলে আমরা তেল, শ্যাম্পু পাল্টে নিই; বিভিন্ন ধরনের হেয়ার প্যাক ব্যবহার করি। কখনো কি ভেবে দেখেছেন, শুধু যত্নের অভাবেই নয়, আপনার প্রতিদিনের খাবারও হতে পারে চুল পড়ার কারণ? শীতের সময়ে আবহায়ওয়া অনেকটা শুষ্ক হয়ে যায়। সেই শুষ্কতার প্রভাব পড়ে চুলেও। স্ক্যাল্প শুষ্ক হয়ে গেলে চুল পড়ার পরিমাণ বাড়ে। আবার আপনি হয়তো এমন কিছু খাবার খাচ্ছেন, যেগুলো চুলের গোড়া আলগা করে দিচ্ছে।


বিশেষজ্ঞদের মতে, আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসও চুলের ওপর প্রভাব ফেলে। তাই আপনি কী খাচ্ছেন, সেদিকে নজও দেওয়াটা জরুরি। আপনি যা কিছু খাবেন, তারই প্রভাব পড়বে শরীরে। উপকারী কিছু খেলে উপকার পাবেন, অপকারী খাবার খেলে অপকারই মিলবে। চুল পড়ার জন্যও দায়ী হতে পারে এমনকিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক-


অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার


অল্পস্বল্প মিষ্টি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর নয়। কিন্তু আপনি যদি নিয়মিত অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খেতে থাকেন, সেটি কিন্তু নানা সমস্যা ডেকে আনবে। অতিরিক্ত কার্ব জাতীয় খাবারও একইরকম ক্ষতিকর। এই দুই খাবার বেশি খেলে শরীরে মেটাবোলিজম কমে যায় এবং সুগার বেড়ে যেতে পারে। ফলস্বরূপ অন্যান্য সমস্যার সঙ্গে বেড়ে যেতে পারে চুল পড়ার পরিমাণও। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও