কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নাসিক নির্বাচন : বর্জন নাকি অর্জন?

সিটি করপোরেশন নির্বাচন ঘিরে আজ দেশবাসীর মনোযোগ নারায়ণগঞ্জে। জাতীয় নির্বাচনের দুই বছর আগে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া ঢাকার অদূরে বন্দরনগরী নারায়ণগঞ্জের গুরুত্ব রয়েছে নানা দিক থেকেই। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হতে যাচ্ছে। নতুন কমিশন গঠন করার জন্য সার্চ কমিটি হবে। রাষ্ট্রপতির সংলাপ চলছে এ উপলক্ষে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলো এতে আমন্ত্রণ পেয়ে অংশ নিচ্ছে। এছাড়া পুরো নির্বাচন হচ্ছে ইভিএমে।

পরিপ্রেক্ষিত যখন এই তখন অনুষ্ঠিত হচ্ছে নাসিক নির্বাচন। সুতরাং অনেক হিসাব-নিকেশের জবাব পাওয়া যাবে এই নির্বাচনে। নির্বাচনে ছয়জন মেয়র, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জনসহ মোট ১৮৯ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন। তবে আলোচনা কেবল প্রধান দুই প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের ডা. সেলিনা হায়াৎ আইভী এবং স্বতন্ত্রপ্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে নিয়ে। তৈমূর লড়ছেন হাতি প্রতীকে।

দুঃখজনক হচ্ছে, রাজনৈতিক নানা ডামাডোলে হারিয়ে গেছে নির্বাচনের মূল এজেন্ডা। নারায়ণগঞ্জ সিটির সমস্যা, সম্ভাবনা ও উন্নয়ন পরিকল্পনা থেকে গেছে আলোচনার বাইরে। অথচ মূল বিষয় হওয়া উচিত ছিল কোন প্রার্থী নির্বাচিত হলে জনসেবা নিশ্চিত করতে তারা কী ধরনের কর্মপরিকল্পনা গ্রহণ করবেন। স্থানীয় নির্বাচন হলেও দলীয় প্রতীকে হওয়ায় তা জাতীয় একটি রূপ ধারণ করে। ফলে স্থানীয় নির্বাচনের যে লক্ষ্য ও উদ্দেশ্য তা শেষ পর্যন্ত গতি হারায়

নির্বাচনে এই বিএনপি নেতার অংশগ্রহণ অনেকটাই নাটকীয়। তিনি হঠাৎ করেই প্রার্থী হয়েছেন। বিএনপি বর্তমান সরকারের অধীনে সব স্থানীয় নির্বাচন বর্জন করেছে। কাজেই দলীয় নেতা হিসেবে তার এই নির্বাচনে অংশ নেওয়া সম্ভব ছিল না। সে কাজটি অবশ্য দলই সহজ করে দিয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা থেকে শুরু করে সব ধরনের দলীয় পদ থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে। তিনি নিজেই দাবি করেছেন এখন তিনি মুক্ত। তবে স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিএনপি নেতারা তৈমূরের নির্বাচনী প্রচারে অংশ নিয়েছেন।

দল থেকে অব্যাহতি কিংবা দলীয় প্রতীক নিয়ে নির্বাচন না করাটা তৈমূরের নির্বাচনী কৌশল হিসেবে বলছেন অনেকেই। বিএনপিও এটা কৌশল হিসেবেই নিয়েছে। অন্যদিকে ডা. সেলিনা হায়াৎ আইভী আওয়ামী লীগের সমর্থনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন। দলীয় নেতাকর্মীরা তার নির্বাচনী প্রচারে অংশ নিয়েছেন। তিনি বর্তমান মেয়র। নির্বাচনে ভোটাররা তার ‘মেয়রকাল’কেও বিচেনায় নেবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন