কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিক্ষার্থীর সুস্থতায় অভিভাবকের করণীয়

মার্চ ২০২০ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ঘরে আবদ্ধ থাকার কারণে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে বেশ কিছু মনোদৈহিক সমস্যা তৈরি হয়েছে। অভিভাবকরা প্রায়শই তাদের সন্তানদের বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা নিয়ে আমার সঙ্গে যোগাযোগ করেন। তাদের উৎসাহ ও অনুপ্রেরণায় আজকের এই লেখা।

করোনাসৃষ্ট বর্তমান দুর্যোগময় সময়ে শিক্ষার্থীরা তাদের স্বভাবজাত শারীরিক পরিশ্রম থেকে বঞ্চিত হচ্ছে। অধিকাংশ শহুরে বাচ্চার মধ্যে মুটিয়ে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। এখন আমরা ডিজিটাল ডিভাইসভিত্তিক পড়াশোনায় চলে গেছি, তার ফলে তাদের দীর্ঘ সময় কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ফোনের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে।

এই দীর্ঘ সময়ে তাকিয়ে থাকার ফলে তাদের চোখে সমস্যা তৈরি হচ্ছে। চোখে বাড়তি চাপ পড়ায় তাদের মাথাব্যথা হচ্ছে। শুয়ে-বসে থাকায় তাদের ক্ষুুধামন্দা হচ্ছে। রাতের বেলায় বেশি রাত পর্যন্ত জেগে থাকা এবং সকাল বেলা ঘুমানোর চেষ্টার কারণে তাদের শারীরবৃত্তীয় চক্র বিঘ্নিত হচ্ছে। এ ছাড়া যেসব শারীরিক সমস্যা দেখা দিচ্ছে তা হচ্ছে- পেশিশক্তির হ্রাস, প্রাণচাঞ্চল্য হ্রাস, অস্থিসন্ধিতে ব্যথা, হাত-পা ফুলে যাওয়া ইত্যাদি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন