কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেসিপি: ঝাল ঝাল কড়াই মাশরুম

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১৮:০০

মাশরুম খেতে যারা পছন্দ করেন তারা মজাদার এই আইটেমটি বানিয়ে ফেলতে পারেন। ভাত, রুটি কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারবেন ঝাল এই তরকারি। জেনে নিন রেসিপি।

উপকরণ মাশরুম- ২ কাপ (স্লাইস) তেল- দেড় টেবিল চামচ পেঁয়াজ কুচি- আধা কাপ ক্যাপসিকাম কুচি- আধা কাপ লবণ- স্বাদ মতো গ্রেভি তৈরির উপকরণ টমেটো কুচি- ২ কাপ আস্ত ধনিয়া- ১ টেবিল চামচ শুকনা মরিচ- ১০টি (ভেঙে নেওয়া) রসুন কুচি- ১ টেবিল চামচ কাঁচা মরিচ কুচি- ১ টেবিল চামচ আদা কুচি- ১ চা চামচ কাসুরি মেথি- ১ চা চামচ গরম মসলার গুঁড়া- ১ চ চামচ লবণ- স্বাদ মতো তেল- ৪ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি প্রথমেই গ্রেভি তৈরি করে নিন। এজন্য আস্ত ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিন ২ মিনিট। সামান্য ঠাণ্ডা হলে মিহি গুঁড়া করে নিন। তেল গরম করে আদা, রসুন ও কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে নিন কয়েক সেকেন্ড। গুঁড়া করে রাখা মসলা দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে নিন। টমেটো কুচি ও স্বাদ মতো লবণ দিয়ে মাঝারি আঁচে রান্না করুন ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দেবেন। কাসুরি মেথি ও গরম মসলা গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে রেখে দিন ঠাণ্ডা না হওয়া পর্যন্ত। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন ১ মিনিট। ক্যাপসিকাম কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। মাশরুম ও লবণ দিন স্বাদ মতো। মাঝারি আঁচে দুই মিনিট নাড়ুন। তৈরি করে রাখা গ্রেভি ও আধা কাপ পানি দিয়ে কয়েক মিনিট রান্না করুন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও