কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিনার ও তার ব্যানার প্রচারণা। ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের উস্কানি দেওয়ার অভিযোগে যুবক গ্রেফতার

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৭, ১০:০৫
আপডেট: ১৪ অক্টোবর ২০১৭, ১০:০৫

(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন থেকে সেনা নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে ২১ দফা দাবি সম্বলিত ডিজিটাল ব্যানার তৈরি ও ক্যাম্পে গিয়ে বিভিন্ন প্রচারণার মাধ্যমে উস্কানি দেওয়ার অভিযোগে মাহবুব আলম মিনার (৩০) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ১২ অক্টোবর বৃহস্পতিবার দিবাগত রাতে কক্সবাজার সদরের লারপাড়া থেকে গ্রেফতারের পর ১৩ অক্টোবর শুক্রবার কঠোর গোপনীয়তা রক্ষা করে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

গ্রেফাতারকৃত মিনার কক্সবাজারের উখিয়ার উপজেলার ইনানী এলাকার এলাকার আব্দুর রশিদের ছেলে।

ঘটনার সত্যতা নিশ্চিত করের কক্সবাজার সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা রনজিত কুমার বড়ুয়া জানান, গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মিনার রোহিঙ্গাদের পক্ষে ২১ দফা দাবি সম্বলিত ডিজিটাল ব্যানার তৈরি ও ক্যাম্প এলাকায় টানিয়ে দেয়ার কথা স্বীকার করেছে। এসময় তারকাছে থাকা কিছু বিস্ফোরকও উদ্ধার করে পুলিশ। ঘটনায় বিস্ফোরক আইনে একটি মামলা করা হয়েছে। এছাড়া রোহিঙ্গাদের উস্কানি দেওয়ার বিষয়ে আগামি রোববার আদালতে ১০ দিনের রিমাণ্ড আবেদন করা হবে।

পুলিশ জানায়, রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হলে রোহিঙ্গাদের সাহায্য করার নামে মিনার মালয়েশিয়া, কাতার ও অস্ট্রেলিয়া প্রবাসী বাঙ্গালিসহ স্থানীয়ভাবে বিপুল পরিমাণ অর্থ ও ত্রাণ সংগ্রহ করে। এছাড়া রোহিঙ্গাদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে ২১ দফা দাবি সম্বলিত ডিজিটাল ব্যানার বিভিন্ন স্থানে লাগায় এবং ক্যাম্পে অবাধ যাতায়াতের মাধ্যমে তাদের উস্কানি দিতে থাকে। 

এ মামলার প্রধান তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক আবু বক্কর বলেন, মিনারের বিরুদ্ধে আগেও বিভিন্ন প্রতারণার অভিযোগ রয়েছে। সে সাবেক শিবির কর্মী। এসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে ১০ দিনের রিমাণ্ড আবেদন করা হয়েছে।

প্রিয় সংবাদ/আশরাফ