কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এটি আরব আমিরাত পর্যটন কর্তৃপক্ষের অন্যতম পরিবেশ বান্ধব প্রকল্প হতে চলেছে।

চালু হচ্ছে পৃথিবীর দীর্ঘতম জিপ লাইন

উম্মে মোনতেজামা
ফিচার রাইটার, ট্রাভেল
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৭, ১১:২৮
আপডেট: ১৪ নভেম্বর ২০১৭, ১১:২৮

(প্রিয়.কম) সেই আদিকাল থেকেই মানুষের ইচ্ছে আকাশে উড়ার। প্রযুক্তির উন্নতির সাথে সাথে মানুষের আকাশ পথের ভ্রমণও পেয়েছে ভিন্ন ভিন্ন রূপ। তারই ধারাবাহিকতায় এতে যুক্ত হয়েছে জিপ লাইন। বিশ্বের বিভিন্ন দেশে এটি জিপ রাইডিং, ক্যাবল রাইডিং, জিপ ওয়্যার বিভিন্ন নামে পরিচিত। রোমাঞ্চকর ভ্রমণ প্রেমীদের জন্য জিপ লাইন একটি অন্যতম আকর্ষণ। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দূর্গম এলাকা যেখানে পায়ে হেঁটে যাওয়া প্রায় অসম্ভব সে এলাকাগুলো জিপ লাইন ভ্রমণকারীদের জন্য আদর্শ গন্তব্যস্থল। অরণ্যে ভ্রমণের জন্য এটি একটি সহজ ও নিরাপদ মাধ্যম। কিন্তু তার জন্য অবশ্যই উপযুক্ত প্রশিক্ষণ থাকতে হবে। 

সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ পর্বত জেবেল জাইসকে কেন্দ্র করে আগামী ডিসেম্বর থেকে পৃথিবীর দীর্ঘতম জিপ লাইন চালু হচ্ছে। পর্বতটি ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের অন্যতম আকর্ষণীয় এবং রোমাঞ্চকর পর্যটন কেন্দ্র। আর সেখানে জিপ লাইনের এই আয়োজন আরব আমিরাত পর্যটন কর্তৃপক্ষের অন্যতম পরিবেশ বান্ধব প্রকল্প। চলবে সৌরশক্তির সাহায্যে। তৈরিও করা হবে স্থানীয় প্রাকৃতিক উৎসের জিনিসপত্র দিয়ে। দেশটির একেবারে উত্তরে রাস আল খাইমাহতে যাত্রা শুরু করবে জিপ লাইন। 


জিপ লাইনের কল্যাণে আরব আমিরাত পৃথিবীর অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। 

মূলত রোমাঞ্চপ্রিয় অভিযাত্রীদের অগ্রাধিকার দিয়ে জিপ লাইনটি তৈরি করা হচ্ছে। এর সার্বিক পরিচালনায় আছে সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমাহ ট্যুরিজম ডেভেলপমেন্ট অথোরিটি। সহায়তা করছে পৃথিবীর সবচেয়ে বড় জিপ লাইন অপারেটর টোরো ভার্দে। এর আগে পুয়ের্তো রিকোতে  ২,২০০ মিটারের জিপ লাইন গিনেস বুকে রেকর্ড গড়ে। কিন্তু আরব আমিরাত এখন সেই রেকর্ড ভেঙে ফেলবে বলে মনে করা হচ্ছে। যে জিপ লাইন তৈরি করা হয়েছে তা দৈর্ঘ্যে ২৮টি ফুটবল মাঠকেও ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। যদিও এই ব্যাপারে এখন পর্যন্ত তেমন কোনো তথ্য প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই জিপ লাইনের কল্যাণে আরব আমিরাত পৃথিবীর অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয় বর্তমানের কয়েক মিলিয়ন ডলারের পর্যটন শিল্পেও এক নতুন মাত্রা যোগ করবে। 

তাই আসছে শীতের লম্বা ছুটিতে রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনের জন্য জিপ রাইডিং এর পরিকল্পনা করে ফেলুন এখনই। 

সম্পাদনাঃ ড. জিনিয়া রহমান

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post।