কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিনদেশে গিয়ে ভাষা বুঝতে না পারা একটা সমস্যা, কিন্তু বোঝাতে না পারা আরও বড় সমস্যা! ছবি: সংগৃহীত।

ভিনদেশে গেলে যে স্থানীয় যে শব্দগুলো না জানলেই নয়!

খন্দকার ইশতিয়াক মাহমুদ
লেখক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪

(প্রিয়.কম) একটা কৌতুক ছিল এক কালে। এক ভদ্রলোক বিদেশে থাকেন, স্ত্রী বাংলাদেশ থেকে যাচ্ছেন তার কাছে। যাবার পথে বেশ কিছু দেশ ঘুরে যেতে হবে কোন কারণে। সবাইকে বেশ উৎকণ্ঠার মাঝে থাকতে দেখা গেল, এই মেয়ে তো বাংলা বাদে আর কোন ভাষাই পারে না। ভিনদেশে গিয়ে কি যে অবস্থা হবে তার! একজন কথাটি বলেই ফেলল ভদ্রলোকের কাছে। কিন্তু স্বামী বেশ নিশ্চিন্ত। তিনি হেসে বললেন, ওকে আমি পাঁচটা ভাষায় " না " বলতে শিখিয়েছি। কোন সমস্যাই হবে না।

এটা কৌতুক। বাস্তবে কিছু না বুঝে সব কথার উত্তরে না বললে বিপদ বাড়বে বৈ কমবে না। আবার চিন্তা করুন, আপনি একটা ভিনদেশে গেছেন, হয়ত দু একজন ইংরেজি বলে, বাকিরা একদমই কিচ্ছুটি বোঝে না। তাদের সাথে কিছু যোগাযোগ করার জন্য হলেও কিছু জানা দরকার।

একবার ভাবুন তো, ধন্যবাদ, বুঝতে পারছি না, আবার বলুন, আর লাগবে না, দরকার নেই, পানি খাব, খাবার কই? ট্যাক্সি / গাড়ি কোথায় পাব? বাথরুম কোথায়? হোটেল আছে আশে পাশে? কত টাকা? কম হবে? এই জায়গাটা কোনদিকে? এই সব শব্দ যদি আপনি বলতে পারেন কোন স্থানীয় ভাষায়, তাহলে আপনার কতটা সুবিধা হবে! এই সব প্রশ্নের উত্তর বেশিরভাগ সময়ে মানুষ মাথা নেড়ে হ্যাঁ বা না জানিয়ে দিতে পারে, বা হাত দিয়ে কোন একটা দিকে আপনাকে দেখিয়ে দিতে পারে।

একে তো আপনার যোগাযোগে সুবিধা হবে, আবার স্থানীয় মানুষ এর সাথে তাদের ভাষায় কথা বললে বা বলার চেষ্টা করলে সবাই খুশি হয়। আন্তরিকভাবে সহযোগিতার চেষ্টা করে। 

তবে ভাষা শেখাটা খুব সহজ জিনিস নয়। সবসময় হাতের কাছে সব উপযুক্ত সাহায্য থাকে না। যে দেশে যাবেন, সেই দেশে গিয়ে শেখা যেতে পারে জনে জনে জিজ্ঞেস করে। আবার ইন্টারনেট থেকেও শেখা যেতে পারে। তবে যদি আগে আগে শিখে নিতে চান আবার ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করতে চান, তাহলেও উপায় আছে।

এই এপটি বেশ অনেকগুলো ভাষাতেই পাওয়া যায়! ছবি: ব্রাভোলোল ওয়েবসাইট।

ব্রাভোলোল!

আজ আসুন একটা স্মার্ট ফোন এপের সাথে পরিচয় করিয়ে দেয়া যাক, যেটা আপনাকে প্রায় সবকটা জনপ্রিয় ভাষার জরুরী কিছু শব্দ শিখতে সাহায্য করবে, তাও আবার কোন রকম ইন্টারনেট সংযোগ ছাড়াই। আপনি একটা শব্দ বা বাক্য বাছাই করবেন, এই এপস আপনাকে সেটা উচ্চারণ করে শোনাবে। আবার আপনাকে সুযোগও দেবে নিজেরটা রেকর্ড করার, যেন আপনি মিলিয়ে নিতে পারেন কতটা সঠিকভাবে উচ্চারণ হচ্ছে। এছাড়াও জরুরী বা বেশি বেশি কাজে লাগে এরকম বাক্যগুলো আলাদা করে রাখতে পারেন আপনি।

বিভিন্ন ভাষায় নিয়মিতভাবে দরকার হয় এমন সব শব্দ আর বাক্য সঠিক উচ্চারণে শেখার ব্যবস্থা করে দিতে পারে এই স্মার্টফোন এপটি। ছবি: ব্রাভোলোল ওয়েবসাইট।

কতগুলো ভাষায় এই সেবা পাওয়া যায়?

বেশ অনেকগুলোই! ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, কোরিয়ান, জাপানিজ, চায়নিজ, ইটালিয়ান, জার্মান, পর্তুগীজ, টার্কিশ, এ্যারাবিক, রাশিয়ান, থাই, ডাচ, ইন্দোনেশিয়ান, ভিয়েতনামিজ, গ্রিক, হিন্দি। বাংলা কেন নেই এটা নিয়ে আমরা অভিযোগ করতেই পারি। তবে কারণটা হয়ত, বেশি ট্যুরিস্ট বাংলাদেশে আসে না বা বাংলার চাহিদা কম, অথবা আমাদেরই তাগিদ কম বাংলাকে বিশ্বে তুলে ধরতে। বিশ্বের সবচেয়ে বেশি বলা ভাষার তালিকায় বাংলাদেশ এর স্থান চতুর্থ। বাংলায় কথা বলা মানুষের পরিমাণ ২০১৬ সালের হিসেবে সর্বমোট ৩০ কোটি। বাংলাদেশ, কোলকাতা, আসাম, আন্দামান দ্বীপপুঞ্জ ইত্যাদি এলাকার লোক সরাসরি বাংলা অথবা কিছুটা পরিবর্তিত রূপ ব্যবহার করেন। এছাড়াও সারা বিশ্বে লক্ষ লক্ষ বাঙ্গালি ছড়িয়ে আছে যারা বাংলা ভাষায় কথা বলে। 

সে যাই হোক, আমরা চেষ্টা করতে পারি ব্রাভোলোল কর্তৃপক্ষের সাথে কথা বলে নিজেদের সহযোগিতা দিয়ে বাংলাকে তাদের এপসে যোগ করার জন্য। তাহলে যেসব স্বল্প পরিমাণ ট্যুরিস্ট এদেশে আসেন, তাদের সুবিধা হবে, আর কে জানে, হয়ত এর কারণে দেশে ভিনদেশি টুরিস্ট এর সংখ্যা বাড়তেও পারে!

তাহলে আর দেরি কেন? আপনার স্মার্ট-ফোনে এপসটা ইন্সটল করে নিয়ে ভিনদেশের কিছু জরুরী বাক্য আর শব্দ শিখে নিন, আর ভ্রমণে ঝামেলা-মুক্ত থাকুন! পাওয়া যায় গুগল প্লে স্টোর এবং এ্যাপল স্টোরে।

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।
ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। 
ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।