কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাজের মধ্যে অল্প বিরতি নিয়ে চা পানে মনোযোগ বাড়ে, ছবি: রিপন, প্রিয়.কম

যে পাঁচটি কারণে আপনার প্রতিদিন চা পান করা উচিৎ

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১০:০৫
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১০:০৫

(প্রিয়.কম) আপনারই আশেপাশে চা-প্রেমী মানুষ নেই এমন খুঁজে পাওয়া বেশ ভার। পুরনো আমলে চা ছিলো কেবল বিলাসিতার পানীয়। কিন্তু কালক্রমে এটি এখন সবার কাছেই বেশ পছন্দনীয় এবং প্রশংসনীয় হয়ে দাঁড়িয়েছে। এমন অনেকে আছেন, ঘণ্টায় ঘণ্টায় চা পান না করলে কাজে মন দিতে পারেন না মোটেই! তবে কিছু কিছু মানুষ এখনো চা পান করার প্রতি খুব একটা আগ্রহী নন। বলতে পারেন, তাদের জন্যেই আমাদের আজকের এ ফিচার।

আমরা আজকে জানাবো চা পান করার কয়েকটি উপকারী দিক, যেগুলো জানলে হয়তো আপনি আজ থেকেই পূর্ণ উদ্যমে চা পান করা শুরু করবেন! চলুন তবে জেনে আসা যাক-

চা পান করা খুব উপকারী

বিভিন্ন হারবাল কিংবা ভেষজ চা পান করলে আপনি যেকোন অসুস্থতা খুব সহজেই মোকাবেলা করতে পারবেন। যেমন নিয়মিত সবুজ চা পান করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং হাড় শক্ত হয়।

চা আপনাকে সতেজ রাখবে

সাধারণ চায়ে ক্যাফেইন থাকে বলে এটা খুব ঘন ঘন পান করা যায় না বটে। যেহেতু ভেষজ চায়ে ক্যাফেইনের পরিমাণ খুব কম, সেহেতু পানির মতন ঘন ঘন পান করতে পারবেন এটি। এক্ষেত্রে আপনি বোনাস হিসেবে পাবেন ‘অ্যান্টিঅক্সিডেন্ট’।

চা শরীরকে ক্লান্তিমুক্ত রাখে

চায়ের পাতায় এক ধরনের অ্যামিনো এসিড থাকে, যা বলে ‘থিয়ানিন’। এর মাধ্যমে মানসিক ও শারীরিক ধকল কমে যায়। চা খাওয়ার সঙ্গে সঙ্গেই আপনি বেশ ফুরফুরে অনুভব করেন? গোপন তথ্যটি এখানেই ফাঁস করে দেওয়া হলো।

ভেষজ চা হজমে সাহায্য করে

আপনি সবুজ চা খান কিংবা পুদিনা চা, যেকোন ধরণের ভেষজ চা-ই হজম প্রক্রিয়ায় বেশ সাহায্য করে। খাবারের পর ভেষজ চা পান করলে মেটাবলিজম বৃদ্ধি পায় এবং হজম প্রক্রিয়ায় সাহায্য করে।

চা সম্পূর্ণ ক্যালোরি ফ্রি

পানির পরেই একদম ক্যালোরি ফ্রি একটি পানীয় হলো ‘চা’। আপনি যেকোন স্বাদে ও উপায়ে এটি উপভোগ করতে পারবেন। ঠাণ্ডা কিংবা গরম যেকোন উপায়ে পান করতে পারবেন এটি। দারুচিনি কিংবা আদা যেকোন কিছু মিশিয়ে চা পান করতে পারেন আপনি। শুধু শুধু পানি খাওয়ার চাইতে এটি নিঃসন্দেহে ভালো একটি অপশন! তবে হ্যাঁ, দুধ বা চিনি মেশালে কিন্তু এই উপকারিতা পাবেন না।

সুতরাং, আজ থেকেই চা পান করার অভ্যাস তৈরি করুন। শুধু মাত্র দুধ-চা কিংবা অতিরিক্ত চিনি দেওয়া চা না বরং রঙ চা অথবা ভেষজ চা খাওয়ার চেষ্টা করুন। আপনি নিমিষেই সতেজ ও ফুরফুরে অনুভব করবেন। 

সূত্র: Tree Hugger, Huffington Post 

সম্পাদনা: কে এন দেয়া