কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাসান হুসাইন এরিম। ছবি: প্রিয়.কম

২৫ বছর ধরে মৃত মানুষের ছবি সংগ্রহ করছেন তিনি!

লাবিব ফয়সাল
তুরস্ক থেকে
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৭, ১১:২৮
আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭, ১১:২৮

(প্রিয়.কম) শখ তার মৃত মানুষের ছবি সংগ্রহ করা। পেশায় মুচি হলেও গত ২৫ বছর ধরে এ কাজটি যত্ন সহকারে করে আসছেন তিনি। আমাদের বিশ্ববিদ্যালয়ের (তুরস্কের সেলজুক ইউনিভার্সিটি) গ্রীষ্মকালীন ছুটিতে এই ব্যতিক্রমি মানুষটির সঙ্গে দেখা করার সুযোগ হয়েছিল আমার।

হুসাইন এরিমে’র সঙ্গে লেখক। ছবি: প্রিয়.কম

হুসাইন এরিমে’র সঙ্গে লেখক। ছবি: প্রিয়.কম

৭৭ বছর বয়সী ‘হাসান হুসাইন এরিম’ থাকেন তুরস্কের ‘সারকিসলা’ নামের একটি ছোট শহরে। পেশায় তিনি মুচি হলেও, মৃতদের ছবি সংগ্রহের মতো তার রয়েছে অদ্ভুত শখ। এছাড়া তিনি স্থানীয় ভাষায় কবিতা লিখেন। আমরা তার সাথে দেখা করতে এসেছি জেনে কিছুটা উৎসাহী হয়ে সঙ্গ দিলেন আমাদের।

আমরা কৌতূহলী হয়ে অদ্ভুত এই শখের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মৃত্যুর পরে স্মরণ করার মতো প্রত্যেক মানুষেরই কিছু না কিছু স্মৃতি রেখে যাওয়া উচিত। আমি মূলত মানুষের স্মৃতি সংগ্রহ করি। আর মানুষও ছবি দেয়ার সময় ভালোবাসার সাথেই দিয়ে থাকে।’

হুসাইন এরিমের এ্যালবাম থেকে। ছবি: প্রিয়.কম

হুসাইন এরিমের অ্যালবাম থেকে। ছবি: প্রিয়.কম

তার ছবি সংগ্রহের প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলাম আমরা। জবাবে বললেন, ‘মূলত জুতা সারাতে আসা গ্রাহকদের থেকেই আমি ছবিগুলো সংগ্রহ করি। আমার দোকানের দেয়ালে টানানো দুটো বড় বড় অ্যালবাম আছে। একটাতে জীবিত মানুষের ছবি আর অপরটিতে মৃত মানুষের ছবি। দোকানে আসা গ্রাহকদের অ্যালবাম দুটি দেখিয়ে ছবি সংগ্রহের কথা বলি, আর মানুষও উৎসাহী হয়ে তার নিজের অথবা মৃত আত্মীয়-স্বজনের ছবি দিয়ে যায়।’

হুসাইন এরিমের ভাষ্য, তার এই অদ্ভুত শখের অ্যালবামে ২হাজার ৩০০ মৃত আর ৬৪০ জন জীবিত মানুষের ছবি রয়েছে।

হুসাইনের এ্যালবাম। ছবি: প্রিয়.কম

হুসাইনের অ্যালবাম। ছবি: প্রিয়.কম

জীবিতদের অ্যালবামের নাম, ’ইয়েদেক সিরা’। শব্দটির অর্থ অপেক্ষারত। জীবিতদের অ্যালবাম থেকে কেউ যদি মারা যায় তখন তার ছবি পাশে থাকা মৃতদের সারিতে সরিয়ে রাখা হয়। তার এই সারিতে স্থানীয় মন্ত্রী, গয়কসহ অনেক সাধারণ মানুষের ছবি রয়েছে।

প্রিয় সংবাদ/আদিল