কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্টিভেন স্মিথ ও মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত

সিরিজ শেষে বাংলাদেশকে নিয়ে যা বললেন স্মিথ

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ২১:০২
আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ২১:০২

(প্রিয়.কম, চট্টগ্রাম থেকে)  বাংলাদেশে আগে কখনও খেলা হয়নি স্টিভেন স্মিথের। শুধু স্মিথই নয়, এই দলের কেউ এর আগে এখানে আসেনি। পুরো অস্ট্রেলিয়া দলই বাংলাদেশে সফর করলো ১১ বছর পর। দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে গিয়ে তারাও দেখলো বাংলাদেশ এখন কতটা পরিণত। সে কারণেই কিনা, এখানে আবারও আসার ইচ্ছা ব্যক্ত করে গেলেন অজি অধিনায়ক স্মিথ।

বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে সাত উইকেটে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। প্রথম টেস্টে হারের কারণে ১-১ ড্র হয় সিরিজ। সাদা পোশাকের এই ফরম্যাটে র‍্যাংকিংয়ের তলানিতে থাকা বাংলাদেশ যেভাবে অজিদের হারিয়েছে তা দেখে অবাক স্মিথ। দেশে ফেরার আগে তাই মুশফিকবাহিনী নিয়ে স্তুতি গাইলেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ বললেন, এটা খুব ভালো একটা সফর ছিলো। এগারো বছর পর অস্ট্রেলিয়া এখানে এলো। এটা অনেক বড় সময়। এখানে তারা যেভাবে খেলল তা আমার কাছে ব্যতিক্রমী মনে হয়েছে। তারা প্রথম টেস্টে আমাদেরকে হারিয়েছে এবং এখানেও (চট্টগ্রাম) চ্যালেঞ্জের মুখে ফেলেছে। আমরা যদি আবারও তাদের বিপক্ষে খেলার সুযোগ পাই, সেটা হবে দারুণ ব্যাপার।

বাংলাদেশে একদিন বিশ্রাম নিয়ে ভারতে সফর করবে অস্ট্রেলিয়া দল। সেখানে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে স্মিথরা। সাদা পোশাকের টেস্টের পর ভারতের বিপক্ষে একদিনের ম্যাচে কতটা সুবিধা পাবেন, সেটার চেয়েও বড় করে দেখছেন দুই দেশের প্রায় একই ধরণের কন্ডিশনকে। যদিও দুদলের বিপক্ষে খেলার দুরকম তার কাছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি ভারত একেবারেই আলাদা হবে, বিশেষ করে একদিনের ক্রিকেটে। টেস্ট ক্রিকেটে ভালো করার মধ্যে দিয়ে আমরা একধাপ এগিয়ে থাকলাম। তাছাড়া উপমহাদেশে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা কখনই সহজ নয়। আমি দল নিয়ে খুশি, তারা দারুণ খেলেছে। তারপরও আমি বলতে চাই, আমাদের অনেক জায়গায় বাড়তি কাজ করার দরকার আছে। তবে এই এগিয়ে থাকাটা দারুণ।