কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আল্লাহ মহানের বিভিন্ন নাম লেখা আরবি ক্যালিগ্রাফি। ছবি : সংগৃহীত

আপনি কি জানেন, ইসলামে ক্ষমার অযোগ্য পাপ কোনটি?

মিরাজ রহমান
সাংবাদিক ও লেখক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৭, ১২:৩৭
আপডেট: ২১ ডিসেম্বর ২০১৭, ১২:৩৭

(প্রিয়.কম) ইসলাম ক্ষমার ধর্ম। একজন মানুষ যত অন্যায়ই করুক না কেন ইসলাম তাকে ক্ষমা করার ঘোষণা দিয়েছে। বিভিন্ন কিতাবে আল্লাহপাকের অনেক গুণের কথা উল্লেখ আছে- সব থেকে বড় যে গুণের কথা উল্লেখ আছে সেটা হচ্ছে ক্ষমা করার গুণ। পবিত্র কুরআনে মহান আল্লাহপাক ইরশাদ করেছেন, পৃথিবী ও আকাশে যা কিছু আছে সমস্তই আল্লাহর মালিকানাধীন। যাকে চান মাফ করে দেন এবং যাকে চান শাস্তি দেন। তিনি ক্ষমাশীল ও করুণাময়। (সূরা-আল ইমরান, আয়াত-১২৯)

ইসলাম উদারতার ধর্ম। আল্লাহপাক মহান। কিন্তু ইসলামে এমন একটি পাপ আছে যেটা করলে আল্লাহপাক কখনো ক্ষমা করবেন না। সেটা হচ্ছে আল্লাহর সাথে কাউকে শরীক করা। অর্থাৎ শিরক করা। পবিত্র কুরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন, বলো, তিনি আল্লাহ, একক। আল্লাহ কারোর ওপর নির্ভরশীল নন এবং সবাই তার ওপর নির্ভরশীল। তার কোনো সন্তান নেই এবং তিনি কারোর সন্তান নন। এবং তার সমতুল্য কেউ নেই। (সূরা-ইখলাস, আয়াত-১-৪)                       

অন্য একটি আয়াতে আল্লাহপাক আরও ইরশাদ করেছেন, আল্লাহ অবশ্য শিরককে মাফ করেন না। এছাড়া অন্যান্য যত গুনাহ হোক না কেন তিনি যাকে ইচ্ছা মাফ করে দেন। যে ব্যক্তি আল্লাহর সাথে আর কাউকে শরীক করেছে সেতো এক বিরাট মিথ্যা রচনা করেছে এবং কঠিন গুনাহের কাজ করেছে। (সূরা-নিসা, আয়াত-৪৮)

এটা বলতে অদ্ভুত বলে মনে হতে পারে যে, আল্লাহ হলেন সবচেয়ে করুণাময়। আর ইসলাম হলো ক্ষমা করার ধর্ম কিন্তু একটি পাপ ক্ষমা করা হবে না। এই বিষয়ে আল্লাহপাক আরও স্পষ্ট করে ইরশাদ করেছেন, হে নবী! এ কাফেরদের বলে দাও, যদি এখনো তারা ফিরে আসে ,তাহলে যা কিছু আগে হয়ে গেছে তা মাফ করা হবে। কিন্তু যদি তারা আগের আচরণের পুনরাবৃত্তি করে, তাহলে অতীতের জাতিগুলোর সাথে যা কিছু ঘটে গেছে তা সবার জানা। (সূরা-আল আনফাল, আয়াত-৩৮)

সুতরাং একথা স্পষ্ট যে, আল্লাহপাক সকল পাপই ক্ষমা করবেন। কিন্তু তার সাথে শরীক করাকে তিনি কখনো ক্ষমা করবেন না। আল্লাহপাক আমাদেরকে এই ধরনের পাপ করা থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন। আমীন।  

সূত্র: মুসলিমস্টোরিজ.টপ      

 

প্রিয় ইসলাম/আশরাফ