কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) লোগো। ছবি: বিসিবি

বিপিএলের পঞ্চম আসরে কোন দলের কত খরচ?

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৯
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৯

(প্রিয়.কম) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর মাঠে গড়াবে আগামী দুই নভেম্বরে। তার আগে গত শনিবার অনুষ্ঠিত হয়ে গেল প্লেয়ার ড্রাফট। সব মিলিয়ে নিজেদের গুছিয়ে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। সব মিলিয়ে দেশি এবং বিদেশি খেলোয়াড় কিনতে বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজির খরচ হয়েছে মোট ১৭ কোটি ৩৭ লাখ টাকা। এর মধ্যে দেশি খেলোয়াড় কিনতে ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচ হয়েছে ১৪ কোটি ৬৫ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড় দলে ভেড়াতে খরচ হয়েছে দুই কোটি ৭২ লাখ টাকা।

তবে দেশি-বিদেশি খেলোয়াড় কেনায় সবচেয়ে বেশি টাকা খরচ করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। বিপিএলের তৃতীয় আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোট খরচের পরিমাণ দুই কোটি ৬২ লাখ টাকা। বিদেশি খেলোয়াড় কিনতে তাদের খরচ হয়েছে ৫৬ লাখ টাকা। আর দেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে দুই কোটি ছয় লাখ টাকা। কুমিল্লার মতো রংপুরও খরচ করেছে মোট দুই কোটি ৬২ লাখ টাকা। তার মধ্যে নিলামে দেশি খেলোয়াড়দের দলে ভেড়াতে তাদের খরচ হয়েছে দুই কোটি ১৮ লাখ টাকা। আর বিদেশিদের পেছনে খরচ হয়েছে ৪৪ লাখ টাকা।

খরচের দিক দিয়ে খুলনা টাইটান্স রয়েছে দ্বিতীয় স্থানে। তাদের মোট খরচ দুই কোটি ৫৪ লাখ টাকা। দেশি খেলোয়াড় কিনতে তারা খরচ করেছে দুই কোটি ১৮ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড় দলে ভেড়াতে খরচ করেছে ৩৬ লাখ টাকা। গেল আসরের ফাইনাল খেলা রাজশাহী কিংস এবার দেশি ও বিদেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২ কোটি ৫২ লাখ টাকা। এর মধ্যে দেশি খেলোয়াড় কিনতে ২ কোটি ২০ লাখ টাকা এবং বিদেশি খেলোয়াড়ের কিনতে খরচ হয়েছে ৩২ লাখ টাকা।

এবারের আসরে সবচেয়ে কম বাজেটের দল গড়েছে চিটাগং ভাইকিংস। দেশি খেলোয়াড়দের পেছনে তারা খরচ করেছে এক কোটি ৯৬ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে ২৪ লাখ টাকা। সিলেট থেকে নতুন নামে আসা এই ফ্র্যাঞ্চাইজিটি দেশি খেলোয়াড় কিনতে খরচ করেছে দুই কোটি তিন লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড়ের পেছনে তাদের খরচ হয়েছে ৩২ লাখ টাকা। তাদের মোট খরচ দুই কোটি ৩৫ লাখ টাকা।

যদিও এবারের আসরে অন্যতম বড় তাবুটি গড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস। দেশি-বিদেশি মিলিয়ে মোট ২৫ জন খেলোয়াড় তাদের। দেশি খেলোয়াড়ের সংখ্যা ১১ জন। এর জন্য ফ্র্যাঞ্চাইজিটির খরচ দুই কোটি চার লাখ টাকা। এছাড়া ১৪ জন বিদেশি তারকাদের মধ্যে মাত্র দু'জন খেলোয়াড়ের মূল্য প্রকাশ করা হয়েছে। জো ডেনলি ও আকিল হোসেনের সম্মিলিত মূল্য ৪৮ লাখ টাকা। বাকি ১২ জনের দাম প্রকাশ হলে নিঃসন্দেহে তারাই হবে এবারের আসরের সবচেয়ে খরুচে দল। কারণ দলটিতে রয়েছেন কুমার সাঙ্গাকারা, শেন ওয়াটসন, শহীদ আফ্রিদি, মোহাম্মদ আমির, সুনিল নারাইনের মতো তারকা ক্রিকেটার।

বিপিএলের পঞ্চম আসরের নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচের তালিকা। ছবি: সংগৃহিত

বিপিএলের পঞ্চম আসরের নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচের তালিকা। ছবি: সংগৃহিত

আগামী ২ নভেম্বর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে পর্দা উঠবে বিপিএলের পঞ্চম আসরের। সিলেটের পর মিরপুর, পরে চট্টগ্রাম হয়ে আবার হোম অব ক্রিকেটে ফিরবে ঘরোয়া ক্রিকেটের জমজমাট এই টুর্নামেন্টের পঞ্চম আসরটি।

প্রিয় স্পোর্টস/আশরাফ