কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওটিস গিবসন। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকা কোচের চোখে কেমন প্রতিপক্ষ বাংলাদেশ?

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৯
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৯

(প্রিয়.কম) ক’দিন পরই মাঠে গড়াবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে বেশ কয়েকজন তারকা ক্রিকেটারকে হারিয়েছে প্রোটিয়ারা। ইনজুরির কারণে ইতিমধ্যেই ছিটকে গেছেন ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার। এই তালিকার সর্বশেষ সংযোজন ক্রিস মরিস। এক এক করে ক্রিকেটার হারানোর তালিকায় দক্ষিণ আফ্রিকা প্রাপ্তি কেবল নবনিযুক্ত কোচ ওটিস গিবসন।

মঙ্গলবার নতুন কোচকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়। দায়িত্ব গ্রহণের দিনই বাংলাদেশকে নিয়ে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন এই ক্যারিবিয়ান কোচ। জানিয়েছেন, প্রতিপক্ষ হিসেবে মোটেও সহজ নয় বাংলাদেশ।

শিষ্যদের সতর্ক করে দিয়ে গিবসন বলেন, 'আমি চাই না বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা এমন মানসিকতা নিয়ে খেলুক যে, তারা যেন আগেই জিতে গেছে। কারণ বাংলাদেশ মোটেও সহজ প্রতিপক্ষ নয়। প্রতিপক্ষ হিসেবে তারা যথেষ্ট শক্তিশালী। যে কোন সময় তারা ঘুরে দাঁড়াতে জানে।'

দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০০৮ সালে সর্বশেষ দ্বি-পাক্ষিক সিরিজ খেলেছে বাংলাদেশ। সেবার স্বাগতিকদের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরেছিল সফরকারীরা। এর আগে ২০০২ সালেও একই ব্যবধানে বাংলাদেশকে হারিয়েছিল প্রোটিয়ারা। এ সিরিজেও পরিসংখ্যান এগিয়ে রাখছে স্বাগতিকদের। কিন্তু পরিসংখ্যান ও অতীত পারফরম্যান্স নিয়ে মাথা ঘামাচ্ছেন না প্রোটিয়া কোচ। তিনি মনে করেন, এই নয় বছরের মধ্যে অনেক কিছুই বদলে গেছে।

২০১৬ সালে বাংলাদেশ সফরে ইংল্যান্ডের বোলিং কোচের দায়িত্বে ছিলেন গিবসন। সামনে থেকে দেখেছেন বাংলাদেশ কী করতে পারে। লড়াই করে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় টেস্টে দাপটের সঙ্গে জয় তুলে নেয় মুশফিকুর রহিমের দল। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকেও হারিয়েছে বাংলদেশ। এ জন্যই মূলত বাংলাদেশকে নিয়ে সতর্ক গিবসন। বলছেন, 'গেল বছর ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশে ছিলাম। সেবার তারা একটি টেস্টে দুর্দান্ত জয় তুলে নেয়। তারা যথেষ্ট আত্মবিশ্বাসী দল। তারা আমাদের কঠিন পরীক্ষায় ফেলবে। দিন দিন তারা আরও শক্তিশালী হয়ে উঠছে। কাজেই নির্ভার খেলার মানসিকতা নিয়ে তাদের মুখোমুখি হওয়া যাবে না।'

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ