কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওয়ালটনের কম্পিউটার কারখানা। ছবি: প্রিয়.কম

কম্পিউটার উৎপাদনকারী দেশের তালিকায় নাম লেখাল বাংলাদেশ

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৮, ১২:৫৫
আপডেট: ১৮ জানুয়ারি ২০১৮, ১২:৫৫

(প্রিয়.কম) দেশে ওয়ালটনের প্রথম কম্পিউটার কারখানা উদ্বোধনের মধ্য দিয়ে কম্পিউটার উৎপাদনকারী দেশের তালিকায় নাম লেখাল বাংলাদেশ।

১৮ জানুয়ারি বৃ্হস্পতিবার সাড়ে ১২টার দিকে গাজীপুরের চন্দ্রায় দেশের প্রথম কম্পিউটার কারখানার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ঊধ্র্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কারখানা উদ্বোধন করেন মোস্তাফা জব্বার। ছবি: প্রিয়.কম

ওয়ালটন সূত্র জানায়, ওয়ালটনের কম্পিউটার কারখানায় এরই মধ্যে ট্রায়াল প্রোডাকশন চলছে। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজে সুবিশাল এলাকায় গড়ে তোলা হয়েছে এই কারখানা। এখানে রয়েছে ল্যাপটপ ও কম্পিউটার ডিজাইন ডেভেলপ, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মাননিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাব। স্থাপন করা হয়েছে বিশ্বের লেটেস্ট জাপানি ও জার্মান প্রযুক্তির মেশিনারিজ।।

এরইমধ্যে এসএমটি (সার্ফেস মাউন্টিং টেকনোলজি) সিস্টেমের মাধ্যমে পিসিবি (প্রিন্টেড সার্কিট বোর্ড) এর উপর অতি নিঁখুতভাবে সূক্ষ্ম সূক্ষ্ম পিন বসিয়ে উচ্চ গুণগতমানের পিসিবিএ বা মাদারবোর্ড তৈরি শুরু হয়েছে। গড়ে তোলা হয়েছে প্রয়োজনীয় কাঁচামালের পর্যাপ্ত মজুদ। এ ছাড়া ওয়ালটন কম্পিউটার কারখানায় কর্মসংস্থান হবে এক হাজার লোকের।

প্রাথমিকভাবে এই কারখানায় মাসে উৎপাদন লক্ষ্যমাত্রা ৬০ হাজার ইউনিট ল্যাপটপ, ৩০ হাজার ইউনিট ডেস্কটপ এবং আরও ৩০ হাজার ইউনিট মনিটর। পর্যায়ক্রমে কম্পিউটারের অন্যান্য অ্যাক্সেসরিজসহ পেন ড্রাইভ, কিবোর্ড ও মাউস উৎপাদনে যাবে ওয়ালটন।

ওয়ালটনের এই কারখানায় তৈরি হবে ইন্টেলের সর্বশেষ প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপ। উৎপাদন হবে সাশ্রয়ী মূল‌্যের বিভিন্ন মডেলের ওয়ালটন ডেস্কটপ ও মনিটর। 

প্রিয় টেক/আরএ