কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

৫ হাজার ২০০ কোটি ডলারে রুপার্ট মারডকের ‘ফক্স’ কিনে নিলো ওয়াল্ট ডিজনি

মিজানুর রহমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৭, ২০:২২
আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭, ২০:২২

(প্রিয়.কম) রেকর্ড ৫ হাজার ২০০ কোটি ডলারে মিডিয়া মুঘল রুপার্ট মারডকের মালিকানাধীন ‘টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স’ কিনে নিয়েছে ওয়াল্ট ডিজনি কোম্পানি। 

চুক্তি অনুযায়ী ফক্সের মালিকানাধীন ব্রডকাস্টার ‘স্কাই’ এর ৩৯ শতাংশ মালিকানা এবং ফক্সের ফিল্ম স্টুডিও ‘টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স ফিল্ম স্টুডিও’র পুরো মালিকানা পাচ্ছে ডিজনি। 

ফক্স নিউজ, ফক্স স্পোর্টসসহ ফক্সের বাকী সম্পদগুলো এখনো মারডকের মালিকানাধীন থাকলেও এখন তাদেরকে নিয়ে নতুন কোম্পানি খুলতে হবে। 

fox

ডিজনির প্রধান নির্বাহী বব আইগারের সাথে রুপার্ট মারডক (ডানে)। ছবি: সংগৃহীত

মাত্র ২১ বছর বয়সে বাবার কাছ থেকে উত্তরাধিকবারসূত্রে প্রাপ্ত একটি অষ্ট্রেলিয়ান নিউজপেপারকে ধীরে ধীরে বিশাল সাম্রাজ্যে পরিনত করেন মারডক। ২০১৩ সালে ‘টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স’ থেকে আলাদা হয়ে যাওয়া প্রতিষ্ঠার ‘নিউজ কর্পোরেশন’র মালিকানা এখনো মারডকের হাতেই রয়েছে। এই প্রতিষ্ঠানটি বিশ্বখ্যাত ম্যাগাজিম ‘টাইম’ ও ‘সান নিউজপেপার’র মালিক। 

এ ক্রয়ের ফলে ডিজনির ব্যাংক হিসাবে বড় অঙ্কের মুনাফা যোগ হতে যাচ্ছে। মূল ‘স্টার ওয়ার্স’ মুভি, মার্ভেল সুপারহিরো মুভি, অ্যাভাটার, ডেডপুলের মতো সিনেমা এবং ‘দ্য সিম্পসনস’র মতো বিখ্যাত টিভি অনুষ্ঠানগুলোর  মালিকানা এখন ডিজনির হাতে চলে এলো। 

ডিজনি

মারডকের মিডিয়া সাম্রাজ্য ও ডিজনির সাথে চুক্তি। গ্রাফিক্স: বিসিসি

এ ক্রয়চুক্তি নিয়ে দারুণ উত্তেজিত ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা বব আইগার বলেন, ‘অ্যাভাটার, স্টার ওয়ার্সের মতো বিশাল ফ্র্যাঞ্চাইজিগুলোর ভবিষ্যত সম্প্রসারনের দায়িত্ব ডিজনির হাতে আসায় আমরা খুবই উত্তেজিত’

৮৬ বছর বয়সী মারডক অর্ধশতাব্দী ধরে বিশাল মিডিয়া সাম্রাজ্য সামলানোর পর নিজের মালিকানায় এত বড় ধরণের পরিবর্তন আনলেন।  হুট করে তার এ সিদ্ধান্তে বিশ্লেষকরা যারপরনাই অবাক হয়েছেন। বেশ অনেকদিন ধরেই ধারণা করা হচ্ছিল তিনি তার বিশাল মিডিয়া সামাজ্য দুই ছেলে জেমস ও লাচলানের কাছে হস্তান্তর করবেন। ধারণা করা হচ্ছে জেমস মারডককে ডিজনিতে বেশ উচ্চপদে আসীন করা হবে। বব আইগার গুড মর্নিং আমেরিকা নামের একটি অনুষ্ঠিানে বলেন, ‘জেমস এবং আমি আগামী কয়েকমাস আলাপ আলোচনা করব। জেমস এ প্রক্রিয়ার  অবিচ্ছেদ্য অংশ। আমাদের প্রতিষ্ঠানে তার পদ কী হবে, সে বিষয়ে আমি তার সাথে আলোচনা করব।’

২০২১ সাল পর্যন্ত ডিজনির প্রধান নির্বাহী পদে থাকার কথা রয়েছে আইগারের। 

প্রিয় সংবাদ/মিজান