কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাস্তায় পরিবহন সংকটে হেঁটেই গন্তব্যে যেতে হচ্ছে জনসাধারণকে। ছবিটি সচিবালয় এলাকা থেকে তোলা

‘দুর্ভোগ যতো আমাদের মতো সাধারণ মানুষের’

প্রদীপ দাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৭, ১৭:০৮
আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ১৭:০৮

(প্রিয়.কম) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাতই মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির ব্যানারে আওয়ামী লীগের সভা শুরু হয়েছে। আর এই সভাকে কেন্দ্র করে ওই এলাকার যান চলাচল নিয়ন্ত্রণ করায় পায়ে হেঁটেই গন্তব্যে যেতে হচ্ছে জনসাধারণকে।

শনিবার বেলা আড়াইড়ায় সমাবেশ শুরুর কথা থাকলেও দুপুর বারোটা থেকে সোহরাওয়ার্দী উদ্যান, নীলক্ষেত, গুলিস্তান, শাহবাগ, সচিবালয়, প্রেসক্লাব, কাকরাইল মোড় এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এসব এলাকায় শুধু সমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মী বহনের কাজে ব্যবহৃত যানবাহনগুলো চলাচল করছে।

বেশিরভাগ বাস নেতাকর্মী বহনের কাজে ভাড়া নেওয়ায় রাজধানীর অন্যান্য সড়কগুলোতে চলাচলকারী গণপরিবহনের সংখ্যাও বেশ কম। আর যান চলাচল নিয়ন্ত্রণ করায় অনেকস্থানেই সৃষ্টি হয়েছে যানজট। সচিবালয় এলাকার সড়কে দাড় করিয়ে রাখা একটি বাসের কর্মী জানান, আজ নেতাকর্মী আনার কাজ থাকায় রাস্তায় বাস চালাচ্ছেন না তারা।

বন্ধ করে রাখা রাস্তা। ছবি: প্রদীপ দাস।
বন্ধ করে রাখা রাস্তা। ছবি: প্রদীপ দাস।

শনিবার সাপ্তাহিক ছুটির দিনেও বেসরকারি অফিসে কর্মরতরা ওই এলাকার অফিসে যাতায়াত করতে গিয়ে সংকটে পড়েছেন। জরুরি কাজে বাইরে বের হয়েও যান সংকটের কারণে বিড়ম্বনায় পড়েছেন অনেকে।
সুমন নামে এক পথচারী জানান, পল্টন থেকে শাজবাগ যেতে কোনো গাড়ি না পেয়ে হেঁটেই রওনা দিয়েছেন তিনি। অনেকটা আক্ষেপ নিয়েই তিনি বলেন, ‘রাজনৈতিক দলের সভাসমাবেশের শেষ নাই। দুর্ভোগ যতো আমাদের মতো সাধারণ মানুষের।’

ডান চলাচল নিয়ন্ত্রণ করায় সড়কে সুষ্টি হয়েছে যানজট। ছবি: প্রদীপ দাস
ডান চলাচল নিয়ন্ত্রণ করায় সড়কে সুষ্টি হয়েছে যানজট। ছবি: প্রদীপ দাস

বঙ্গবাজার থেকে মগবাজার যাবেন মজিবুর রহমান। তিনি বলেন, গাড়ি নেই কী করবো? রিকশা যা চলছে সুযোগ বুঝে ভাড়া চায় কয়েকগুণ বেশি। হেঁটে যাওয়া ছাড়া উপায় নেই।
এসব এলাকায় কর্মরত ট্রাফিক কর্মকর্তারা জানিয়েছেন, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ উপলক্ষে যান চলাচল নিয়ন্ত্রণ করছেন তারা।